ক্রিকেটকে বিদায় বললেন শিখর ধাওয়ান

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-24 14:27:04

আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটকে বিদায় বলে দিলেন ভারতের একসময়ের অন্যতম তারকা ওপেনার শিখর ধাওয়ান। এক ভিডিও বার্তায় আজ (শনিবার) খবরটি নিশ্চিত করেন ধাওয়ান নিজেই। 

সামাজিক যোগাযোগ মাধ্যমের সেই ভিডিও বার্তায় ধাওয়ান বলেন, ‘একটা গল্প, কিংবা জীবনে এগোতে চাইলে একটা পাতা উলটে ফেলাটা প্রয়োজন। সে কারণে আমি আজ আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিচ্ছি।’

বিদায়বেলায় দুঃখ নয় বরং দেশের হয়ে খেলার আনন্দ নিয়েই বিদায় বললেন ধাওয়ান। ‘আমি নিজেকে এ কথা বলেছি যে ভারতের হয়ে আর খেলতে পারবে না বলে দুঃখ পেয়ো না, বরং দেশটার হয়ে তুমি খেলেছ, সে কারণে তোমার খুশি হওয়া উচিত।’

প্রথম শ্রেণির ক্রিকেটে ধাওয়ানের অভিষেক হয় ২০০৪ সালে। তবে আন্তর্জাতিক ক্রিকেটে তার আগমন ২০১০-এ। বিশাখাপত্তনমে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই অভিষেকটা বড় হতাশার মধ্যে দিয়ে হয়েছিল এই বাঁহাতি ব্যাটারের। ফিরেছেন ইনিংসের প্রথম ওভারেই, শূন্য রানে। এতেই শুরুতেই জাতীয় দলে অনিয়মিত হয়ে পড়েন ধাওয়ান। 

তবে ক্রিকেট বিশ্ব ধাওয়ানকে আলাদাভাবেই চেনে ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফি দিয়ে। সেই আসরে রোহিত শর্মার সঙ্গে তার ওপেনিং জুটি বেশ সাড়া ফেলেছিল। চ্যাম্পিয়নস ট্রফির সেই আসর ছাড়াও ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ধাওয়ান। 

গত এপ্রিলে আইপিএলে পাঞ্জাব কিংসের হয়ে তিনি খেলেছিলেন সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে। সব ধরণের ক্রিকেটে সেটিই হয়ে থাকল তার শেষ ম্যাচ। এদিকে আন্তর্জাতিক ক্যারিয়ারে তার সবশেষ ম্যাচটা ছিল বাংলাদেশের বিপক্ষে, ২০২২ সালের ডিসেম্বরে। 

জাতীয় দলের হয়ে তিন ফরম্যাট মিলিয়ে ধাওয়ান খেলেন মোট ২৬৯ ম্যাচ। সেখানে করেন ১০ হাজার ৮৬৭ রান। 

এ সম্পর্কিত আরও খবর