মুশফিক-লিটনের ফিফটি দিয়ে দিন শেষ করল বাংলাদেশ

ক্রিকেট, খেলা

বার্তা ২৪ স্পোর্টস | 2024-08-23 19:38:31

রাওয়ালপিন্ডি টেস্টের আজ তৃতীয় দিনের শেষটা সাবলীলভাবেই করে দেখাল বাংলাদেশ। দিনের শুরুতে ব্যাটিং ব্যর্থতায় কিছুটা হোঁচট খেলেও দিনের শেষভাগে এসে অভিজ্ঞ দুই ব্যাটার মুশফিকুর রহিম এবং লিটন দাসের ব্যাটে ভর করে দিন শেষ করল সফরকারীরা। দুইজনই তুলে নিয়েছেন নিজেদের অর্ধশতক।

তৃতীয় দিন শেষে স্বাগতিকদের চেয়ে ১৩২ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। বাংলাদেশের দলীয় সংগ্রহ এখন ৫ উইকেট হারিয়ে ৩১৬ রান।

আজ তৃতীয় দিনের শুরুতে জাকির হাসান ও অধিনায়ক নাজমুল হোসেন শান্তর উইকেট হারিয়ে বেশ চাপেই পড়ে গিয়েছিল বাংলাদেশ। তবে সাদমান ইসলাম ও মুমিনুল হকের সুবাদে প্রথম সেশনের বাকি অংশটা নিজেদের নামে করে নিয়েছিল সফরকারীরা।

এরপর দ্রুতই জাকির ও শান্ত উইকেট হারালে মুমিনুলকে নিয়ে ৯৪ রানের দারুণ জুটিতে চাপ সামলান বাঁহাতি ব্যাটার সাদমান ইসলাম। নিজের সেঞ্চুরি তুলে নেওয়ার খুব কাছেও পৌঁছে গিয়েছিলেন। তবে নার্ভাস নাইন্টিসে থেকে, ১৮৩ বলে ৯৩ রানে সাজঘরে ফিরতে হলো তাকে।

এর আগে তৃতীয় তিনের খেলার শুরুর দিকে ১৭তম ওভারে জাকির (২৪) ফেরেন নাসিম শাহের বলে। পাকিস্তানের ইনিংসের ইনিংসে প্রথম উইকেটটি এসেছিল এই জাকিরের দারুণ এক ক্যাচে। এবার তিনি ফিরলেন স্বাগতিকদের উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানের অসাধারণ এক ক্যাচে।

পরে আরেক ওপেনার সাদমানকে নিয়ে চাপ সামলে ওঠার চেষ্টায় ছিলেন অধিনায়ক শান্ত। তবে দলীয় ৫৩ রানের মাথায় সাজঘরের রাস্তা মাপেন তিনি। তার ব্যাটে আসে ১৬ রান।

মুমিনুল আউট হন নিজের হাফ সেঞ্চুরিটি আদায় করার ঠিক পরেই। অপরদিকে মুশফিকও নিজের অর্ধশতক তুলে নেন।

তবে এদিন ব্যাট হাতে ব্যর্থ ছিলেন সাকিব আল হাসান। ১৬ বলে ১৫ রান করে সাঈম আইয়ুবের শিকার হন তিনি। দিন শেষে উইকেটে অপরাজিত ছিলেন লিটন ও মুশফিক।

এর আগে ৬ উইকেটে ৪৪৮ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে পাকিস্তান। সেখানে দলীয় সর্বোচ্চ ১৭১ রান করে অপরাজিত ছিলেন রিজওয়ান। এছাড়া সৌদ শাকিল করেন ১৪১ রান এবং সাইম আইয়ুবের ব্যাটে আসে ৫৬ রান। বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন শরিফুল ও হাসান, একটি করে নিয়েছেন মিরাজ ও সাকিব।

সংক্ষিপ্ত স্কোরঃ (৩য় দিন শেষে)

পাকিস্তান ১ম ইনিংস: ৪৪৮/৬ডি. (১১৩ ওভার); (রিজওয়ান ১৭১*, শাকিল ১৪১, সাইম ৫৬; শরিফুল ২-৭৭, হাসান ২-৭০)

বাংলাদেশ ১ম ইনিংস: ৩১৬/৫ (৯২ ওভার); (সাদমান ৯৩, মুশফিক ৫৫*, লিটন ৫২*, মুমিনুল ৫০; খুররাম ২-৪৭, আলি ১-৪২)

বাংলাদেশ ১৩২ রানে পিছিয়ে

এ সম্পর্কিত আরও খবর