সূর্যের আগুনে পুড়ে হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-31 00:39:47

দলে তার মূল ভূমিকাটা এতদিন ছিল ব্যাটারের। সে ভূমিকায় ব্যর্থই ছিলেন সূর্যকুমার যাদব। তবে তিনি মুন্সিয়ানা দেখালেন অন্য জায়গায়। অধিনায়ক হিসেবে দেখালেন কতটা দক্ষ তিনি, বল হাতেও দেখালেন কাজের সময় বোলিংটাও খারাপ করেন না। তার এমন নৈপুণ্যে ভর করেই শ্রীলঙ্কার কবজা থেকে ম্যাচ বের করে এনেছে ভারত। শেষ ম্যাচে সুপার ওভারে জিতে লঙ্কানদের হোয়াইটওয়াশ করেছে ৩-০ ব্যবধানে।  

পাল্লেকেলেতে আজ টস হেরে ব্যাট করতে নামা ভারত শুরুতেই বিপদে পড়ে। ওপেনার জশস্বী জয়সওয়াল, তিনে নামা সাঞ্জু স্যামসন, রিংকু সিং কিংবা সূর্যকুমার যাদবদের কেউই রান করতে পারেননি। শীর্ষ পাঁচের একমাত্র ব্যাটার হিসেবে রান পেয়েছেন শুভমান গিল, ৩৯ রান করেন তিনি। শেষ দিকে রিয়ান পরাগ ১৮ বলে ২৬ আর ওয়াশিংটন সুন্দর করেন ১৮ বলে ২৫ রান। তাতেই ভারতের পুঁজিটা দাঁড়ায় ১৩৭ রানে।

জবাবে শ্রীলঙ্কাকে জয় দেখাচ্ছিলেন দুই কুশল, মেন্ডিস আর পেরেরা। তাদের জুটিটা যখন ভাঙল ইনিংসের ১৬তম ওভারে, তখনই ম্যাচটা ঘুরে গেল যেন। এর আগ পর্যন্ত ম্যাচটা বেশ সহজই ছিল। কুশল যখন বিদায় নিচ্ছেন, তখনও ২৮ বলে ২৮ রান চাই লঙ্কানদের। এরপর যা হলো, তাকে কিছুদিন আগে বিশ্বকাপের ফাইনালের সঙ্গে তুলনা করাই যায়। পরের ওভারে ওয়াশিংটন সুন্দর দুই উইকেট নিয়ে ভারতকে ম্যাচে ভালোভাবেই ফেরালেন। মাঝে খলিল আহমেদ ১২ রান দিয়ে বসেছিলেন।

এরপরই অধিনায়ক সূর্য মুন্সিয়ানাটা দেখালেন। আক্রমণে আনলেন রিঙ্কু সিংকে। সে ওভারে কুশল পেরেরা আর রমেশ মেন্ডিসকে ফিরিয়ে রিংকু সূর্যের আস্থার প্রতিদানও দিলেন। সে ওভার থেকে এল ৩ রান। ভারত মন্থর ওভাররেটের কারণে শেষ ওভারে ৪ ফিল্ডার বৃত্তের বাইরে নিয়ে খেলতে পারত। ঠিক সে সময় বড় জুয়াটা খেললেন অধিনায়ক সূর্য। নিজেকেই বোলিং আক্রমণে আনলেন।

শুধু আক্রমণেই এলেন না, সফলও হলেন। শেষ ওভারে ৬ রান অনেক বাঘা বোলারও ডিফেন্ড করতে পারেন না। সেখানে খণ্ডকালীন তিনি তা বাঁচিয়ে দিলেন, ২ উইকেট পরপর নিয়ে হ্যাটট্রিকের দুয়ারেও চলে গিয়েছিলেন। শেষমেশ তিনি ৫ রান দিলে ম্যাচ যায় সুপার ওভারে। 

সেখানে ওয়াশিংটন দেখালেন কীর্তি। ২ রান দিলেন, তুলে নিলেন কুশল পেরেরা আর পাথুম নিসাঙ্কার উইকেট। ভারতের সামনে লক্ষ্য ছিল ৩ রানের। সেটা প্রথম বলেই টপকে গেছেন সূর্য, ৪ মেরে ম্যাচ শেষ করে দিয়েছেন ওই বলেই। তাতে পূর্ণকালীন টি-টোয়েন্টি অধিনায়কত্ব পাওয়ার পর প্রথম সিরিজটা স্মরণীয়ভাবেই শেষ হয় তার। ভারত ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে শ্রীলঙ্কাকে। 

এ সম্পর্কিত আরও খবর