তুষারার হ্যাটট্রিকে আক্ষেপে পুড়ল বাংলাদেশ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-03-09 19:39:32

প্রথমবারের মতো শ্রীলঙ্কাকে টি-টোয়েন্টি সিরিজ হারানোর সুবর্ণ সুযোগ হেলায় হারাল বাংলাদেশ। দলের প্রথমসারির ব্যাটারদের ব্যর্থতায় ২৮ রানে হেরে সিরিজ শেষ করল নাজমুল হোসেন শান্তর দল। ৩২ রানে ৬ উইকেট হারানো বাংলাদেশের হারের ব্যবধান বড় হয়নি রিশাদের লড়াকু ফিফটিতে। বাংলাদেশের মাটিতে প্রথমবার খেলতে নেমে পাঁচ উইকেট নিয়ে একা হাতেই হৃদয়-রিয়াদদের গুঁড়িয়ে দিয়েছেন নুয়ান তুষারা।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নেমে কুশল মেন্ডিসের ঝোড়ো ব্যাটিংয়ে চ্যালেঞ্জিং সংগ্রহ পায় শ্রীলঙ্কা। ৫৫ বলে সমান ছয়টি করে চার-ছক্কায় ৮৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন কুশল। এর সঙ্গে বাকি ব্যাটারদের ছোট ছোট ইনিংসগুলোতে ফুলেফেঁপে ওঠে শ্রীলঙ্কার পুঁজি, ২০ ওভারে ৭ উইকেটে ১৭৪ রানে থামে তারা। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ দুটি করে উইকেট পান তাসকিন আহমেদ ও রিশাদ হোসেন।

জবাব দিতে নেমে শুরুতেই বাংলাদেশ দলের মাথায় আকাশ ভেঙে পড়ার দশা! তৃতীয় ওভারে লিটন দাসকে হারায় বাংলাদেশ। নুয়ান তুষারার করা পরের ওভারে চোখে সর্ষেফুল দেখে বাংলাদেশ। একে একে পরপর তিন বলে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয় এবং মাহমুদউল্লাহ রিয়াদকে তুলে নিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেন এই বোলার। পঞ্চম শ্রীলঙ্কান বোলার হিসেবে টি-টোয়েন্টিতে হ্যাটট্রিকের কীর্তি গড়লেন তুষারা।

শান্ত এবং হৃদয়ের স্টাম্প গুঁড়িয়ে দেয়ার পর মাহমুদউল্লাহকে ফেলেন লেগ বিফোরের ফাঁদে। ১৫ রানে ৪ উইকেট হারিয়ে তখনই ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। নিজের পরের ওভার করতে এসে সৌম্য সরকারের (১১) স্টাম্পও উড়িয়ে দেন এই পেসার।

এই সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের জানান দেয়া জাকের আলিও এদিন আলো ছড়াতে ব্যর্থ হয়েছেন। লঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গার বলে লেগ বিফোরের ফাঁদে পড়েছেন এই তরুণ ব্যাটার। ৩২ রানের দলের সব স্বীকৃত ব্যাটারকে হারানো বাংলাদেশকে তখন চোখ রাঙানি দিচ্ছে নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে সর্বনিম্ন রানে অলআউট হওয়ার শঙ্কা।

সপ্তম উইকেটে ৪৪ রানের জুটি গড়ে সে শঙ্কা দূর করেন লেজের সারির দুই ব্যাটার শেখ মেহেদী হাসান ও রিশাদ হোসেন। অল্প রানে বাংলাদেশের ৬ উইকেট তুলে নিয়ে কিছুটা যেন আত্মতুষ্টিতে ভুগছিলেন লঙ্কান বোলাররা। সে সুযোগ নিয়ে ক্রিজে থিতু হয়ে যান তারা।

মেহেদী ১৯ রান করে হাসারাঙ্গার বলে বোল্ড হয়ে ভাঙে এই জুটি। তবে রিশাদের ব্যাট তখন খাপখোলা তলোয়ার! ২৬ বলে ৭ ছক্কা হাঁকিয়ে ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন। তবে দলের ‘মূল’ ব্যাটারদের অমন ব্যর্থতার দিনে রিশাদ একা আর কীইবা করতে পারতেন! মহীশ তিকশানার বল শুন্যে তুলে দিয়ে সামারাবিক্রমার তালুবন্দি হওয়ার মধ্য দিয়ে লড়াই সাঙ্গ হয় তার, ৩০ বলে ৫৩ রানে থামেন রিশাদ।

শেষদিকে শরিফুল ইসলামের উইকেট তুলে নিয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম পাঁচ উইকেটের দেখা পান তুষারা। শেষ পর্যন্ত ১৯.৪ ওভারে ১৪৬ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে হেরে বাংলাদেশের দৃষ্টি এখন ওয়ানডের দিকে। আগামী ১৩ মার্চ চট্টগ্রামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা।

এ সম্পর্কিত আরও খবর