বিতর্কিত নটআউট নিয়ে যা বললেন সৌম্য

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-03-07 20:34:20

সিরিজ সমতায় ফেরার ম্যাচ। সেখানে লক্ষ্যটা ১৬৬ রানের। চ্যালেঞ্জিং সেই লক্ষ্য তাড়ায় শুরু থেকে দাপুটে ব্যাটিং করতে থাকেন দুই ওপেনার লিটন দাস ও সৌম্য সরকার। ৩ ওভারেই তুলে ফেলেন ২৮ রান। তবে ক্রিকেট দুনিয়ায় নতুন দ্বৈরথ বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ, সেখানে নাটকীয়তা না হলে যেন জমে না। সেটিই হয় চতুর্থ ওভারের প্রথম বলে। 

বিনুরা ফের্নান্দোর ওভারের প্রথম বলে পুল শট খেলতে গিয়ে ব্যর্থ হন সৌম্য। বল উইকেটরক্ষক হাতে ধরা পড়তেই উইকেটের আবেদন করেন লঙ্কান খেলোয়াড়রা। এবং পরিষ্কার শব্দের সূত্র ধরে আউট দেন ফিল্ড আম্পায়ার গাজি সোহেল। তবে সেখানে সৌম্য যেন পুরো আত্মবিশ্বাসী, সঙ্গে সঙ্গেই নেন রিভিউ। আলট্রা-এজে পরিষ্কার স্পাইক, এতে সাজঘরের দিকে হাঁটতে শুরু করেন দেন সৌম্য। তবে নাটকের আছে বাকি, নটআউট ঘোষণা করেন তিভি আম্পায়ার মাসুদুর রহমান। 

সেই সিদ্ধান্ত স্বাভাবিক অর্থেই মেনে নিতে পারেননি লঙ্কান ক্রিকেটাররা। এতে কিচ্ছুক্ষণ ধরে আম্পায়ারদের সঙ্গে চলে বিতর্ক। 

সেই বিতর্কিত নটআউট নিয়ে কথা বলেন সৌম্য নিজেই। জানান বল তার ব্যাটে লাগেনি। এ বিষয়ে তার পূর্ণ বিশ্বাস ছিল। 

ম্যাচ শেষে দেশের শীর্ষসারির এক টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে সৌম্য বলেন, ‘আমি আত্মবিশ্বাসী ছিলাম। বল আমার ব্যাট লাগেনি। আম্পায়ার আউট দেওয়ার পর আমি সরাসরি রিভিউ নিয়েছি। হয়তো কোনো একটা শব্দ এসেছিল, আমার চেইন থেকে বা হেলমেট থেকে হতে পারে। আত্মবিশ্বাসী থাকার কারণেই লিটনের কাছে জিজ্ঞাসা না করেই রিভিউ নেওয়া।’

এদিকে এই সিদ্ধান্ত নিয়েছেন টিভি আম্পায়ার মাসুদুরও। স্পাইক দেখার সময় বল ও ব্যাটের মাঝে ফাঁক দেখেছেন। এবং এতেই নটআউটের সিদ্ধান্ত দিয়েছেন তিনি। 

এই বিতর্ক স্বাভাবিকভাবেই গড়িয়েছে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে। সেই বিতর্কিত সিদ্ধান্তের সময় বাংলাদেশ দলের ডাগআউটে কোনো আলাপ হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, ‘সেই বিষয় (বিতর্কিত নটআউট) কথা হয়নি। এটি আসলে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত, মাঠের আম্পায়ারের না। এতে আমার মনে হয় না এটা নিয়ে কোনো মন্তব্য করার দরকার আছে।’

এ সম্পর্কিত আরও খবর