উইলিয়ামসনের সেঞ্চুরিতে সহজ জয়ে সিরিজ কিউইদের 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-16 12:55:01

চোটে পড়েন উইলিয়ামসন, চোট থেকে সেরে উঠেন উইলিয়ামসন। তবে ক্যারিয়ার আশঙ্কার এই শব্দ জুড়ে দেওয়ার পরও ব্যাটিংয়ের ধার কি আদৌ কমেছে? কার্যত বেড়েই চলেছে। সিরিজের প্রথম টেস্ট মাউন্ট মঙ্গানুইয়ে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সেখানে প্রথম ইনিংসে ১১৮ এর পর দ্বিতীয় ইনিংসে ১০৯। 

এবার দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে করলেন ৪৩; যদিও এটিই সেই ইনিংসে দলীয় সর্বোচ্চ। তবে দ্বিতীয় ইনিংসে এসে ফের সেঞ্চুরি। এতে এই তারকা ব্যাটারের ১৩৩ রানের অপরাজিত ইনিংসের ভরে ৭ উইকেটের সহজ জয় পেয়েছে কিউইরা। ‘আনকোরা’ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিল স্বাগতিকরা। 

এর আগে টসে জিতে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে রুয়ান দু সুয়াতের ৬৪ এবং ডেভিড বেডিংহ্যামের ৩৯ রানের ভরে ২৪২ রানের পুঁজি পায় দক্ষিণ আফ্রিকা। ও’রুর্ক নেন ৪ উইকেট এবং রাচিন নেন তিনটি। 

জবাবে উইলিয়ামসনের ৪৩ ও ল্যাথামের ৪০ বাদে তেমন কেউ রানের খাতা এগোতে না পারায় ২১১ রানে থামে কিউইদের প্রথম ইনিংস। সেখানে পিট নেন ৫ উইকেট ও পিটারসন নেন ৩টি। 

এতে ৩১ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসের শুরুটা এবার ব্যাট হাতেও দারুণ করে প্রোটিয়ারা। ২০২ রানেও তখন ৪ উইকেট। তবে ৩৩ রান যোগ করতেই শেষ পুরো ইনিংস। এতে বিশাল লক্ষ্যের সম্ভাবনা জাগালেও কিউই পেসার উইলিয়াম ও’রুর্কের তোপে তা থামে ২৬৭ রানে (দ্বিতীয় ইনিংসে সংগ্রহ ২৩৫)। এই ইনিংসে ফাইফার তুলে নেন ও’রুর্ক। তৃতীয় দিন শেষে ১ উইকেটে ৪০ রান তোলে কিউইরা। লক্ষ্য তখনও ২২৭ রান দূরে। 

প্রথম ইনিংসে ব্যাটিং ব্যর্থতার জেরে লক্ষ্যটা সাধারণের কাতারে থাকলেও তা দেখাচ্ছিল বেশ কঠিনই। তা আরও কঠিন হয় চতুর্থ দিনের শুরুতে সেই ডেন পিটের ঘূর্ণিতে। দলীয় ৫৩ রানেই ফেরান দুই কিউই ওপেনারকে। তবে সেখানে সময় নিয়ে থিতু হন কেন উইলিয়ামসন। 

এদিকে নিজের প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি হাঁকানো রাচিন ফেরেন কেবল ২০ রানে। তবে সেখান থেকে আর কোনো উইকেট না হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড। ৬০ রানের অপরাজিত থেকে বাকি এই পথে উইলিয়ামসনকে যোগ্য সঙ্গ দিয়েছেন উইল ইয়ং। দুই ইনিংসে ৯ উইকেট নিয়ে ম্যাচসেরা খেতাব জেতেন ও’রুর্ক। 

সংক্ষিপ্ত স্কোর-

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২৪২/১০
নিউজিল্যান্ড ১ম ইনিংস: ২১১/১০
দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ২৩৫/১০
নিউজিল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ২৬৭, আগের দিন ৪০/১) ৯৪.২ ওভারে ২৬৯/৩ (ল্যাথাম ৩০, কনওয়ে ১৭, উইলিয়ামস ১৩৩*, রাভিন্দ্রা ২০, ইয়াং ৬০*; প্যাটারসন ২২-৫-৫৮-০, মোরেকি ১৮.২-৪-৪৪-০, পিট ৩২-৪-৯৩-৩, ফন বার্গ ১৬-০-৬০-০, দু সুয়াত ৬-৩-৭-০)।
ফল: নিউজিল্যান্ড ৭ উইকেটে জয়ী।
সিরিজ: ২ ম্যাচ সিরিজে নিউজিল্যান্ড ২-০ ব্যবধানে জয়ী।
ম্যাচসেরা: উইলিয়াম ও'রোক।
সিরিজসেরা: কেন উইলিয়ামসন। 

এ সম্পর্কিত আরও খবর