দেড় বছর পর জাদেজার সেঞ্চুরি, বড় সংগ্রহের পথে ভারত

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-15 17:19:25

সময়টা ভালো যাচ্ছিল না রবীন্দ্র জাদেজার। হায়দ্রাবাদ টেস্টে সেঞ্চুরির খুব কাছে গিয়েও হতাশ হতে হয়েছে। এরপর তো দ্বিতীয় টেস্টে মাঠেই নামতে পারেননি চোটের কারণে। আর এই সময়টাতেই কত কি দেখে ফেলেছেন তিনি। তবে মাঠে ফিরে ব্যাট হাতে জবাবটা দিতে ভুলে যাননি জাদেজা। ৩৩ রানে ৩ উইকেট হারানোর পর উইকেটে নেমে রোহিত শর্মাকে যোগ্য সঙ্গ দিয়েছেন। এরপর সেঞ্চুরি করে রোহিত ফিরলেও টেস্ট ক্যারিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরি আদায় করে নিয়েছেন জাদেজা।

দুঃসময়ে নাকি পাশে থাকে না কেউ। লড়তে হয় নিজেকেই। জাদেজাও সেই পথটাই বেছে নিয়েছেন। রাজকোটে চোট কাটিয়ে মাঠে নেমেই দলকে টেনে তুলেছেন। ভুলিয়ে দিয়েছেন গত এক সপ্তাহে তাকে নিয়ে চলা কতশত সমালোচনার। অথচ কদিন আগেই নিজের জন্মদাতা বাবাও কথা বলতে ছাড়েনি জাদেজাকে। ও ক্রিকেটার না হলেই ভালো হতো, বাবার মুখ থেকে এমন কঠিন কথাও শুনতে হয়েছে তারকা এই অলরাউন্ডারকে। বাবার সঙ্গে যোগাযোগ রাখেন না ছেলে। বাবার অমন অভিযোগের প্রেক্ষিতে কঠোর সমালোচনার মধ্যে দিয়ে যেতে হয়েছে তাকে।

তার ওপর রাজকোটে যখন মাঠে নামলেন জাদেজা। তখন ইংল্যান্ডের বোলিং তোপে রীতিমতো ধুঁকছে ভারতীয় ব্যাটাররা। সঙ্গ পাচ্ছিলেন না রোহিত। তবে দায়িত্বটা কাঁধে তুলে নিতে ভুল করেননি অভিজ্ঞ এই অলরাউন্ডার। রোহিতকে যোগ্য সঙ্গ দিয়ে দলকে টেনে তুলেছেন বিপদ থেকে। রোহিত ১৩১ রানে ফিরে যাওয়ার আগে চতুর্থ উইকেট জুটিতে দু’জনে মিলে জমা করেছেন ২০৪ রান। ততক্ষণে জাদেজা নিজেও রয়েছেন সেঞ্চুরির পথে।

তাকে সঙ্গ দিতে উইকেটে আসে প্রথমবার টেস্ট খেলতে নামা সরফরাজ খান। শুরুতে এই ব্যাটারকে সাহস দেওয়াটাই ছিল জাদেজার কাজ। এই তরুণের সঙ্গে কথা বলে সেটাও বেশ দক্ষতার সঙ্গেই করেছেন জাদেজা। সাহস পেয়ে এই তরুণও হাত খুলে খেলেছে। জাদেজাকে সেঞ্চুরির জন্য অপেক্ষায় রেখে অপর পাশ থেকে মেরে খেলে ৪৮ বলে ফিফটি তুলে নিয়েছে এই তরুণ।

এরপরও সেঞ্চুরি তোলা হচ্ছিল না জাদেজার। অপেক্ষা কেবলই বাড়ছিল। তবে দীর্ঘক্ষণ অপেক্ষায় রাখলেও শেষ পর্যন্ত ভক্তদের অপেক্ষার প্রতিদান সেঞ্চুরি তোলে মিটিয়েছেন জাদেজা। বল মোকাবেলা করেছেন ১৯৮টি। তাতে সেঞ্চুরির জন্য নিজের অপেক্ষাটাও ফুরিয়েছে জাদেজার। সবশেষ ২০২২ সালের জুলাই মাসে ব্রামিংহ্যামে এই ইংল্যান্ডের বিপক্ষেই সেঞ্চুরি পেয়েছিলেন জাদেজা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৮২ ওভার শেষে ৫ উইকেটে ৩১৫ রান। উইকেটে আছেন জাদেজা ও কুলদীপ। দারুণ খেলতে থাকা সরফরাজকে শেষ পর্যন্ত ৬২ রানে রান আউট হয়ে সাজঘরে ফিরতে হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর