ছেলের হাতে অভিষেকের ক্যাপ, দেখে অশ্রুসিক্ত বাবা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-15 16:43:16

২০১৯ থেকেই প্রথম শ্রেণির ক্রিকেটে আলো ছড়িয়ে চলেছেন ভারতীয় ক্রিকেটার সরফরাজ খান। ২০২০ থেকে যার মাত্রা বাড়ে আরও কয়েক গুনে। ২০২০ সালের পর থেকে ২০০০-এরও বেশি রান করেছেন এই ডানহাতি ব্যাটার। গড় ৮০ ছাড়িয়ে। এই সময়ে আর কোনো ব্যাটার করতে পারেননি এতো রান। 

তবে প্রথম শ্রেণির ক্রিকেটে এমন চোখ ধাঁধানো পারফর্মের পরও জাতীয় দলে ডাক পাচ্ছিলেন না সরফরাজ। গত বছর অস্ট্রেলিয়া সিরিজের দলে সরফরাজের না দেখে তো ভারতের সাবেক ক্রিকেটার ও বিশ্লেষক আকাশ চোপড়া এমন মন্তব্য করে বসেছিলেন, ‘সরফরাজের নামটা টেস্ট দলে নেই। সে ভাবতেই পারে, তার সঙ্গে প্রতারণা করা হয়েছে।’

তবে অবশেষে ফুরিয়েছে সেই ক্ষণ। চলমান ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্টের আগে পেলেন জাতীয় দলে ডাক। এবং রাজকোট টেস্টেই হলো অভিষেক। সেখানে অভিষেক মুহূর্তটি যেন ক্রিকেট জাদুঘরে ফ্রেমে বাঁধিয়ে রাখার মতো। দেশের কিংবদন্তি ক্রিকেটার কপিল দেবের হাত থেকে অভিষেকে ক্যাপটি পেলেন সরফরাজ। তা নিয়ে সোজা বাবার কাছে গেলেন তিনি। বাবা ততক্ষণে চোখের জল তার জ্যাকেটে লুকাতে ব্যস্ত। তবে ক্যামেরার চোখ তো ফাঁকি দেওয়া দায়। ছেলে ক্যাপ নিয়ে আসার পর ছেলের আগে সেই ক্যাপে নিজেই চুমু খেলেন নওশাদ খান। 

এ যেন কেবল সরফরাজ নয়, কেবল বাবা-ছেলে নয়, পুরো পরিবারের সংগ্রামের অবসান। যেই গল্প বেশিরভাগ ক্রিকেটপ্রেমীরই এখন আর অজনা নয়। 

ছেলের এমন দিনে বাবা নওশাদ খানের লড়াইয়ের এক চিত্র ফুটিয়ে তুলেছেন ভারতের সংবাদকর্মী ভরত সুন্দারেসান। সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’-এ তার করা এক পোস্ট ঠিক এই কথা গুলোই বলে। ‘আপনি যদি ২০১০ সাল থেকে মুম্বাইয়ে ম্যাচ কাভার করে থাকেন, তবে আপনি নিশ্চিতভাবেই নওশাদ খানের আতিথেয়তার সঙ্গে সুপরিচিত। সরফরাজ খানের ভারতের হয়ে খেলা নিশ্চিত করতে যে পরিমাণ ত্যাগ তিনি ও তার পরিবার করেছে, সে গল্পও শুনেছেন। এই টেস্ট অভিষেক ছেলে ও তার নিবেদিত পিতার।’

এ সম্পর্কিত আরও খবর