উইন্ডিজের ‘ফর্মুলায়’ তাদেরই চাপে রেখেছে অস্ট্রেলিয়া

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-01-26 19:17:26

ওয়েস্ট ইন্ডিজ আর অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ে কী অদ্ভুত মিল! প্রথম ইনিংসে ৬৪ রানে ৫ উইকেট হারানোর পর ওয়েস্ট ইন্ডিজের ঘুরে দাঁড়ানোর শুরু। একইভাবে অস্ট্রেলিয়াও নিজেদের প্রথম ইনিংসে ৫৪ রানের মধ্যেই পাঁচ ব্যাটারকে হারিয়ে বসে। ওয়েস্ট ইন্ডিজের ‘ফর্মুলা’ মেনে সেখান থেকেই নতুন করে ইনিংস সাজানো শুরু করে অস্ট্রেলিয়া। তাতে দিন শেষে সফরকারীরা ৩৫ রানে এগিয়ে থাকলেও খুব একটা পিছিয়ে নেই স্বাগতিক অজিরা।

ব্যাটিং ধস সামাল দিয়ে ৮ উইকেটে ২৬৬ রান নিয়ে প্রথম দিন শেষ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। কেভিন সিনক্লেয়ারের ফিফটিতে প্রথম ইনিংসে নিজেদের সংগ্রহকে ৩১১ রান পর্যন্ত নিয়ে যায় সফরকারীরা। সর্বোচ্চ ৪ উইকেট যায় মিচেল স্টার্কের ঝুলিতে।

জবাব দিতে নেমে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে অস্ট্রেলিয়াও। তবে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) আইসিসির বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কার জেতা উসমান খাজা আরও একবার নিজের প্রতিভার স্বাক্ষর রেখে সে বিপর্যয় সামাল দেন।

প্রথমে ষষ্ঠ উইকেটে অ্যালেক্স ক্যারিকে নিয়ে ৯৬ এবং পরে অষ্টম উইকেটে প্যাট কামিন্সের সঙ্গে তার ৮১ রানের জুটিতে হালে পানি পায় অস্ট্রেলিয়া। ৭৫ রান করে দলের অষ্টম ব্যাটার হিসেবে যখন সাজঘরের পথ ধরেন খাজা, পুরোপুরি না হলেও অস্ট্রেলিয়া তখন অনেকটাই বিপদমুক্ত।

ক্যারি (৬৫) এবং অধিনায়ক কামিন্সও (৬৪*) ব্যাট হাতে সমানতালে লড়াই চালিয়ে গেছেন। তবে লিডের কাছাকাছি গিয়ে ৯ উইকেটে ২৮৯ রানে ইনিংস ঘোষণা করে দেয় অস্ট্রেলিয়া।

টেস্টের প্রেক্ষাপটে লিড না নিয়ে ইনিংস ঘোষণার এই সিদ্ধান্ত কতটা কার্যকরী, সেটা সময়ই বলে দেবে।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দিনের শেষ বলে ত্যাগনারায়ণ চন্দরপলের উইকেট খুইয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ১ উইকেটে ১৩ রান তুলে দিন শেষ করেছে তারা।

এ সম্পর্কিত আরও খবর