আজীবন সম্মাননা পাচ্ছেন রবি শাস্ত্রী

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-23 11:00:21

ভারতের বিশ্বকাপজয়ী সাবেক অলরাউন্ডার ও সাবেক কোচ রবি শাস্ত্রীর হাতে আজীবন সম্মাননা পুরস্কার তুলে দিচ্ছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই)। কপিল দেব, সুনীল গাভাস্কার, সৈয়দ কিরমানি এবং ক্রিস শ্রীকান্তের সঙ্গে আজীবন সম্মাননা পাচ্ছেন রবি শাস্ত্রীও।

কোভিড মহামারীর কারণে একাধিকবার বিলম্বিত হয়েছে বিসিসিআইয়ের এই পুরষ্কার প্রদানের অনুষ্ঠান। ২০১৯ সালের পর প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে এই অনুষ্ঠানের। ভারতীয় টেস্ট দল এবং সফরকারী ইংল্যান্ড টেস্ট দল এই অনুষ্ঠানে উপস্থিত থাকবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও সারা দেশের প্রাক্তন ক্রিকেটাররাও সেখানে উপস্থিত থাকবেন।

রবি শাস্ত্রীর নেতৃত্বে ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল ভারত। ২০২১ সালে কোচের চাকরি থেকে অবসরের পর থেকে তিনি কমেন্ট্রি বক্সে ফিরেছেন। বর্তমানে মাইক্রোফোনের পিছনে সবচেয়ে পরিচিত পুরুষ কন্ঠের একজন হয়ে উঠেছেন রবি শাস্ত্রী।

ভারত জাতীয় দলের হয়ে ৮০টি টেস্ট এবং ১৫০ টি ওয়ানডে খেলেছেন রবি শাস্ত্রী। আন্তর্জাতিক ক্রিকেটে ১৫টি সেঞ্চুরিসহ ৬৯৩৮ রানের মাইলফলক স্পর্শ করা আছে তাঁর। দলের হয়ে মোট ২৮০টি উইকেট শিকার করেছেন তিনি। ১৯৮৩ সালে ভারতের বিশ্বকাপ জয় ও ১৯৮৫ সালে চ্যাম্পিয়ন্স অব চ্যাম্পিয়ন্স জয়ের দলের অন্যতম সদস্য ছিলেন এই বাঁহাতি স্পিনার।

রবি শাস্ত্রী ছাড়াও এবার আজীবন সম্মাননা পাচ্ছেন নরি কন্ট্রাক্টর, গুন্ডাপ্পা বিশ্বনাথ, মহিন্দর অমরনাথ, সেলিম দুরানি, অজিত ওয়াদেকর, সুনীল গাভাস্কার, কপিল দেব, দিলীপ ভেংসরকার, সৈয়দ কিরমানি, রাজিন্দর গোয়েল এবং পদ্মকা শিভালকর, পঙ্কজ রায় এবং অংশুমান গায়কোয়াড়।

এ সম্পর্কিত আরও খবর