‘কোহলিকে স্লেজিং করুন, ইগো নিয়ে খেলুন’

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-21 19:14:16

পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ সামনে রেখে ভারত আসছে ইংল্যান্ড দল। আগামী ২৫ জানুয়ারি হায়দ্রাবাদ টেস্ট দিয়ে শুরু ইংল্যান্ডের ভারত সফর। যা শেষ হবে আগামী ৭ মার্চ ধর্মশালা টেস্ট দিয়ে। যেখানে দীর্ঘ এক যুগের অপেক্ষার অবসান ঘটাতে চায় বেন স্টোকসের দল। কেননা, সবশেষ ২০১২-১৩ সালের পর ভারতের মাটিতে টেস্ট সিরিজ জেতেনি দলটি।

তবে ভারতের মাটিতে টেস্ট সিরিজ জেতা যে সহজ হবে না তা জানা আছে ইংল্যান্ডের। এই সিরিজে ইংল্যান্ডের বড় বাধা হতে পারে অভিজ্ঞ ব্যাটার বিরাট কোহলি। দলটির বিপক্ষে কোহলির রান প্রায় দুই হাজার। কাজেই ইংল্যান্ডের মূল ভাবনার জায়গাটা তাকে নিয়েই। আর তাই কোহলিকে আটকাতে ইংল্যান্ড দলকে ভিন্ন কৌশল অবলম্বন করতে বলছেন দেশটির সাবেক স্পিনার মন্টি পানেসার। প্রয়োজনে কোহলিকে স্লেজিং করা ও তার ইগোতে আঘাত করার কথা বলেছেন তিনি।

মনস্তাত্ত্বিক লড়াইয়ে কোহলিকে হারানোর পরামর্শ দিয়ে পানেসার বলেন, ‘তার ইগো নিয়ে খেলুন। তাকে মনস্তাত্ত্বিকভাবে আটকে ধরুন। মনে করিয়ে দিন যখন ফাইনাল আসে তখন তারা চোকার। ইংল্যান্ডের উচিত তাকে এসব নিয়ে স্লেজ করা কারণ স্টোকস ওডিআই এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে যা কোহলি পারেনি। আর এটিই তাকে মানসিকভাবে আঘাত করতে পারে।’

ইংল্যান্ডের বিপক্ষে ২৮ ম্যাচে ৪২.৩৬ গড়ে কোহলির রান ১৯৯১। সেঞ্চুরির সংখ্যা ৫টি। ডাবল সেঞ্চুরি আছে ১টি। নিজেদের মাটিতে সেটা আরও পোক্ত। ১৩ ম্যাচে গড়টা ৫৬.৩৮। স্বাভাবিকভাবেই তাই কোহলিই ইংল্যান্ডের মূল মাথা ব্যথার কারণ। আর ইংল্যান্ডের সেই মাথা ব্যথা দূর করতে অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসনকে দায়িত্ব নিতে বলছেন তিনি।

পানেসার বলেন, ‘আমি মনে করি জেমস অ্যান্ডারসন কোহলির জন্য হুমকি হবে। কোহলিকে রিভার্স-সুইং মোকাবেলা করতে হবে।’

এ সম্পর্কিত আরও খবর