রোহিতের বিরুদ্ধে নিয়মভঙ্গের অভিযোগ, আইসিসির আইন যা বলে

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-01-18 10:40:54

রিটায়ার্ড হার্ট, রিটায়ার্ড নট আউট - এমনিতেই ক্রিকেট তুলনামূলক জটিল খেলা, তার উপর গত রাতে ভারত-আফগানিস্তান তৃতীয় টি-টোয়েন্টির পর থেকে এই টার্মগুলো হয়ত আপনার কপাল একটু বেশিই কুঁচকে দিচ্ছে। আসলে প্রথম সুপার ওভারে রোহিত শর্মা কি রিটায়ার্ড হার্ট হয়েছিলেন নাকি রিটায়ার্ড নট আউট?

যদি রিটায়ার্ড হার্ট হয়ে থাকেন তাহলে তো আর দ্বিতীয় ওভারে রোহিতের ব্যাটিংয়ে ফেরার কথা ছিল না। কারণ ক্রিকেটের নিয়ম বলে, রিটায়ার্ড হার্ট হলে ব্যাটার আউট বলে বিবেচিত হন।  রিটায়ার্ড হার্ট হওয়া ব্যাটার সেই ইনিংসে আর ব্যাটিংয়ের সুযোগ পান না।

কিন্তু এখানেই রোহিত শর্মা ব্যাট-বলের পাশাপাশি ক্রিকেটের নিয়মের সঙ্গেও খেলেছেন। ক্রিকেটের আইনে ফাঁক বের করে নিজেকে রিটায়ার্ড হার্ট নয়, বরং রিটায়ার্ড নট আউট ঘোষণা করেন। যার ফলে দ্বিতীয় সুপার ওভারে তার ব্যাটিংয়ে ফেরার ক্ষেত্রে প্রতিবন্ধকতা ছিল না।

প্রথম সুপার ওভারে ভারতীয় ব্যাটাররা যখন রান তাড়া করতে নামে, তখন ৫ বলে ১৫ রান তুলে ফেলেছিল তারা। জয়ের জন্য যখন ভারতের প্রয়োজন আর মোটে ২ রান, তখন সুপার ওভারেও টাইয়ের সম্ভাবনার বিষয়টি মাথায় রেখেই নিজেকে রিটায়ার্ড নট আউট ঘোষণা করে ক্রিজ ছাড়েন রোহিত। আইসিসির নিয়ম বলে, যদি কোনো ব্যাটার প্রথম সুপার ওভারে আউট না হন, তাহলে পরের সুপার ওভারে তিনি খেলতে পারবেন।

যেহেতু রোহিত নিজেকে রিটায়ার্ড হার্ট হিসেবে আউট ঘোষণা করেননি, তাই দ্বিতীয় সুপার ওভারে ফের ব্যাটিংয়ে নামার সুযোগ পেয়েছেন ভারতীয় অধিনায়ক।

অবশ্য এমন ‘চালাকি’ রোহিতই প্রথম করেননি, ২০২২ আইপিএলে ভারতেরই রবিচন্দ্রন অশ্বিনও এমনটা করেছিলেন। তাই তো ম্যাচ শেষে ভারতের কোচ রাহুল দ্রাবিড় সে প্রসঙ্গ টেনে বলেন, ‘অশ্বিনের মতো মাথা খাটিয়েছে রোহিত’।

এ সম্পর্কিত আরও খবর