তিন দিনে হারের শোধ দুই দিনে নিলো ভারত

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-01-04 17:36:06

প্রোটিয়াদের কাছে প্রথম টেস্টে পাত্তাই পায়নি ভারত। তিন দিনেই হেরেছিল সেঞ্চুরিয়ন টেস্ট। ইনিংস ব্যবধানে সে হারের মূলে ছিল ব্যাটিং ব্যর্থতা। কেপটাউনে ব্যাটিংয়ে কোনো আহামরি উন্নতি হয়নি ভারতের। কিন্তু কেপটাউনে ব্যাটারদের যমসুলভ উইকেটে দক্ষিণ আফ্রিকা ভারতের চেয়েও বাজে ব্যাটিং করেছে। ফলশ্রুতিতে দুই দিনেই শেষ হয়েছে কেপটাউন টেস্ট, ৭ উইকেটে জয় ছিনিয়ে নিয়েছে ভারত।

কেপটাউন টেস্টে শুরু থেকেই চলেছে বোলারদের দাপট। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়া দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে গুটিয়ে গেছে মাত্র ৫৫ রানে। ১৯৩২ সালের পর টেস্টে কোনো ইনিংসে এত কম রানে অলআউট হয়নি প্রোটিয়ারা।

মোহাম্মদ সিরাজ ১৫ রানে ৬ উইকেট নিয়ে একাই গুঁড়িয়ে দিয়েছেন প্রোটিয়াদের। দুই উইকেট করে নিয়ে তাকে সঙ্গ দেন জশপ্রিত বুমরাহ এবং মুকেশ কুমার।

প্রোটিয়াদের সে ব্যাটিং বিপর্যয়ের পর ভারতের শুরুটা মন্দ হয়নি। টপ অর্ডারের ব্যাটাররা ইনিংস বড় করতে না পারলেও দলকে ভালো শুরু এনে দিয়েছিলেন। কিন্তু কেপটাউনের ‘বধ্যভূমি’তে ৪ উইকেটে ১৫৩ রান তুলে ফেলা ভারতের ব্যাটিংয়ের উপর হঠাৎ যেন শনি ভর করে। মাত্র ১১ বলের মধ্যে কোনো রান যোগ না করেই শেষ ৬ উইকেট হারায় ভারতীয়রা। ১৫৩/৪ চোখের পলকেই হয়ে যায় ১৫৩/১০। তিন প্রোটিয়া পেসার রাবাদা, বার্গার এবং এনগিদি নিজেদের মধ্যে সমানভাবে ভাগ করে নেন ৯ উইকেট, অন্যটি রানআউট।

৯৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসের মতো লজ্জার মুখে পড়েনি দক্ষিণ আফ্রিকা। তবে বোলিং স্বর্গে সুবিধাও করতে পারেনি। ওপেনিং ব্যাটার এইডেন মার্করাম স্বচ্ছন্দে ব্যাট চালালেও বাকিরা ফের আসা-যাওয়ার মিছিলে যোগ দেন। তাতে ১৭৬ রানে শেষ হয় প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস। তবে মার্করাম দেখেশুনে খেলে ১০৬ রানের দুর্দান্ত এক ইনিংস গড়েন। অন্যরা মিলে করেন কেবল ৬৪ রান, ৬ রান আসে অতিরিক্ত খাত থেকে।

প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে প্রোটিয়াদের কোমর ভেঙে দেন সিরাজ। দ্বিতীয় ইনিংসে সে কাজটা করেন বুমরাহ, ৬১ রান খরচ করে ৬ উইকেট ঝুলিতে পোরেন এই পেসার।

বিদায়ী টেস্টকে নিজের ‘বিশ্বকাপ’ হিসেবে অভিহিত করেছিলেন এলগার। কিন্তু কে ভেবেছিল, বিশ্বকাপ শব্দ মুখে নিতেই প্রোটিয়াদের বিশ্বকাপের দুঃস্মৃতি তাড়া করবে। বিশ্বকাপের মতো সিরিজে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ‘চোক’ করেছে তারা। আর ‘বিশ্বকাপ’ শব্দখানা যার মুখ থেকে বেরিয়েছিল সেই এলগারও বিদায়ী টেস্টে মোটেই সুবিধা করতে পারলেন না। দুই ইনিংস মিলিয়ে তার ব্যাট থেকে এসেছে মোটে ১৬ রান।

৭৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পা হড়কায়নি ভারত। তিন উইকেট খোয়ালেও হলেও অধিনায়ক রোহিত শর্মা (১৭*) দলকে জিতিয়ে তবেই মাঠ ছাড়েন। ১৯৯২ সালের পর প্রথমবার দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জয় না হলেও এই জয়ের অন্তত সিরিজ হার এড়াতে পেরেছে ভারত।

এ সম্পর্কিত আরও খবর