শ্রীলঙ্কার নতুন টেস্ট অধিনায়ক ধনঞ্জয়া

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-04 13:10:02

শ্রীলঙ্কার ক্রিকেটে চলছে টালমাটাল অবস্থা। গত এশিয়া কাপের ফাইনালে উঠেও বিশাল ব্যবধানে হার। এরপর বিশ্বকাপ ব্যর্থ পারফর্ম এবং ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা হারানো। বোর্ড-সরকার দ্বন্দ্বে আইসিসির নিষেধাজ্ঞা। সব মিলিয়ে অবস্থা কিছুটা টালমাটালই। এরপর শুরু হয় দল ঢেলে সাজানো। যার শুরু নির্বাচক প্যানেল দিয়ে। সেখানে প্রধান নির্বাচক লঙ্কানদের সাবেক ক্রিকেটার উপুল থারাঙ্গা। সেই সঙ্গে শুরু হয়েছে দলেরও পরিবর্তন।

গতকাল (বুধবার) ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের ওয়ানডে দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। সেখানে জায়গা মিলেনি বিশ্বকাপ দলে থাকা ধনঞ্জয়া ডি সিলভার। তবে পরের দিনেই এলো চমক। তাকে দেওয়া হলো টেস্টের নেতৃত্ব। দিমুথ করুনারত্নের বদলে দেশটির ১৮তম টেস্ট অধিনায়ক হলেন ধনঞ্জয়া। অফিশিয়াল বিবৃতিতে আজ (বৃহস্পতিবার) বিষয়টি নিশ্চিত করেছেন থারাঙ্গা।

কয়েক সপ্তাহের ব্যবধানে শ্রীলঙ্কান দলের তিন ফরম্যাটেই এলো নতুন অধিনায়ক। টি-টোয়েন্টিতে ওয়ানিন্দু হাসারাঙ্গা, ওয়ানডেতে কুশল মেন্ডিসে পর টেস্টে এবার ধনঞ্জয়া।

২০১৯ সালে অধিনায়কত্ব পাওয়ার পর শ্রীলঙ্কাকে বেশ ভালোভাবেই এগিয়েছিলেন করুনারত্নে। তার অধীনে ৩০টি টেস্টে ১২টিতে জয় পেয়েছে এশিয়ান দলটি। হেরেছে সমান ১২ ম্যাচ এবং ড্র হয়েছে ৬টি। তার অধিনায়কত্ব পাওয়ার বছরেই অনন্য রেকর্ড গড়েছিল শ্রীলঙ্কা। ২০১৯ সালে এশিয়ার প্রথম ও সব মিলিয়ে তৃতীয় দল হিসেবে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল লঙ্কানরা। নেতৃত্ব চলাকালীন ব্যাট হাতেও বেশ ছন্দে ছিলেন করুনারত্নে। ৩০ ম্যাচ তার ব্যাটিং গড় ছিল ৫০ ছুঁইছুঁই।

এদিকে লাল বলের ক্রিকেটে ধনঞ্জয়ার ব্যাটিং পরিসংখ্যানও বেশ নজরকাড়া। এখন পর্যন্ত ৫১টি টেস্টে করেছেন ৩৩০১ রান। সেখানে ৩৯ দশমিক ৭৭ স্ট্রাইক রেটে করেছেন ১০টি সেঞ্চুরি ও ১৩টি ফিফটি। টেস্ট অধিনায়ক হিসেবে তার যাত্রা শুর হবে আগামী মাস থেকে, ৬ ফেব্রুয়ারি আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে।

এ সম্পর্কিত আরও খবর