সিরাজের আগুনে পুড়ল প্রোটিয়ারা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-01-03 16:25:32

মোহাম্মদ সিরাজকে নিয়ে একটা কথা বলে দেয় যায়, যেদিন সিরাজ 'খেলেন' সেদিন প্রতিপক্ষের তাকিয়ে দেখা ছাড়া আর কোনো কাজ থাকে না। গত বছর এশিয়া কাপ ফাইনালে শ্রীলঙ্কাকে ৫০ রানে গুটিয়ে দেয়ার দিনে ২১ রানে ৬ উইকেট নিয়েছিলেন, একা হাতেই ভারতকে জিতিয়েছিলেন শিরোপা।

বুধবার (৩ জানুয়ারি) কেপটাউনে আবার সেই সিরাজই হাজির হলেন। একা হাতেই গুঁড়িয়ে দিলেন প্রোটিয়াদের। কেপটাউন টেস্টের প্রথম দিনে মাত্র ৫৫ রানে শেষ হয়েছে স্বাগতিকদের প্রথম ইনিংস। শেষ ৯২ বছরে টেস্টে ইনিংসে এত কম রানে অলআউট হয়নি প্রোটিয়ারা ১৫ রানে ৬ উইকেট নিয়েছেন সিরাজ। তার আগুনে বোলিংয়ে নিজেদের আঙিনাতেই অসহায় আত্মসমর্পণ করেছে দক্ষিণ আফ্রিকা।

টস জিতে ব্যাট করতে নামা প্রোটিয়াদের ইনিংসের চতুর্থ ওভারেই মার্করামকে (২) তুলে নিয়ে তাণ্ডব শুরু করেন সিরাজ। এরপর একে একে বিদায়ী টেস্ট খেলতে নামা ডিন এলগার, টনি ডি জর্জি, ডেভিড বেডিংহাম, কাইল ভেরেইন এবং মার্কো ইয়ানসেন কাটা পড়েন তার বলে।

সিরাজের সঙ্গে বোলিং তাণ্ডবে যোগ দেন জশপ্রিত বুমরাহ এবং মুকেশ কুমারও। বুমরাহ ২৫ রানে পেয়েছেন দুই উইকেট আর মুকেশ ২.২ ওভার বোলিং করে কোনো রান না দিয়েই পেয়েছেন সমান সংখ্যক উইকেট।

সিরাজ-মুকেশদের দাপটে নিজেদের টেস্ট ইতিহাসে ইনিংসে অষ্টম সর্বনিম্ন রানে অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। এদিন দলটির ১১ ব্যাটারের ৯ জনই আউট হয়েছে দুই অঙ্কের ঘর ছোঁয়ার আগে। রান দুই অঙ্কে টেনে নিতে পারলেও ইনিংস বড় করা হয়নি ভেরেইন (১৫) এবং বেডিংহ্যামের (১২)।

এ সম্পর্কিত আরও খবর