ব্যাটিংয়েও নির্ভার জামাল, সিডনিতে পাকিস্তানের ৩১৩

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-03 13:56:10

গত বিশ্বকাপ থেকেই বেশিরভাগ সময়ে পেসার সঙ্কটে ভুগেছে বিশ্বের অন্যতম পেস অ্যাটাকের দল পাকিস্তান। এতেই চলমান অজি সিরিজে অভিষেক হয় আমের জামিলের। সেখানে অভিষেকেই রেকর্ড গড়েন এই ডানহাতি পেসার। এবার তৃতীয় টেস্টে এসে ব্যাট হাতেও দেখালেন নিজের নৈপুণ্য। দলীয় শতরানের আগেই পাঁচ উইকেট হারিয়ে আরও একবার ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। সেখান থেকে রিজওয়ানের ৮৮ রানের পর জামিলের ৮২ রানের নান্দনিক ইনিংসের ভরে সিডনি টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ৩১৩ রানের সংগ্রহ পায় সফরকারীরা।

জবাবে দিনের শেষ মুহূর্তে ব্যাট করতে নেমে এক ওভার খেলার সুযোগ পায় অজিরা। সেখানে বিনা উইকেটে ৬ রান তুলে শেষ হয় প্রথম দিনের খেলা। 

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে দিনের দ্বিতীয় বলে রানের খাতা না খুলেই সাজঘরে ফেরেন ওপেনার আব্দুল্লাহ শফিক। এই টেস্টে ইমাম-উল-হকের পরিবর্তে একাদশে ফেরে সাইম আইয়ুব। তবে শফিকের পর তাকেও ফিরতে হ খালি হাতেই। দ্বিতীয় ওভারে জশ হ্যাজলউডের বলে সাজঘরের রাস্তা মাপেন এই বাঁহাতি ব্যাটার। সেই চাপ কিছুটা সামলে উঠার ইঙ্গিত দেয় বাবর-মাসুদ জুটি। তবে তা টিকেনি বেশিক্ষণ। দলীয় ৩৯ রানের মাথায় অজি অধিনায়কের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ফেরেন বাবর (২৬)। খানিক বাদে সৌদ শাকিলের (৫) উইকেটও তুলে নেন কামিন্স। স্রেফ ৪৭ রানেই ৪ উইকেট হারিয়ে বেশ বিধ্বস্ত অবস্থার জানান দেয় সফরকারীরা।

এবার উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ানকে নিয়ে থিতু হওয়ার পথে এগোন মাসুদ। তবে জুটির ফিফটি পেরনোর ঠিক আগে ফেরেন মাসুদ (৩৫)। তবে থিতু হন রিজওয়ান, এবং তাকে যোগ্য সঙ্গ দিতে থাকেন সালমান আগা। ওয়ানডে মেজাজে ব্যাট করে ফিফটি তুলে নেওয়ার পর সেঞ্চুরির আক্ষেপ নিয়ে ফেরেন রিজওয়ান। ১০৩ বলে ১০ চার ও ২ ছক্কার মারে ৮৮ রান করে কামিন্সের বলে আউট হন তিনি।

ফিফটি তুলে ৬৭ বলে ৫৩ রানের মাথায় ফেরেন সালমানও। স্কোরবোর্ডে তখন ৮ উইকেটে ২২৬ রান। পরের ওভারেই ইনিংসে নিজেদের নবম উইকেট হারায় পাকিস্তান। এতে তখনই গুটিয়ে যাওয়ার আশঙ্কা জাগে। তবে বোলিংয়ের পর ব্যাটিংয়েও নিজের জাত চেনালেন জামাল। অজিদের সব তারকা বোলারদের বিপক্ষে যেন অনায়সেই ব্যাটিং করে গেলেন। একসময় তো সবাই এটাই ভাবছিল হয়তো সিরিজে পাকিস্তানের হয়ে প্রথম সেঞ্চুরির দেখা পাওয়া যাবে এই নয়ে নামা ব্যাটারের থেকে। তবে শেষ পর্যন্ত লায়নের কাছে ধরা। ৯৭ বলে ৯ চার ও ৪ ছক্কার মারে ৮২ রান করেন জামিল। প্রথম ইনিংসে পাকিস্তান থামে ৩১৩ রানে।

দ্বিতীয় টেস্টে পেস তাণ্ডব চালানোর পর সিডনিতেও সফল কামিন্স। নিয়েছেন দলের সর্বোচ্চ পাঁচ উইকেট।

এ সম্পর্কিত আরও খবর