আওয়ামী লীগকে অবশ্যই নিষিদ্ধ করতে হবে: নুর

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-15 18:43:07

আগামী নির্বাচনের মাধ্যমে যেন দেশে আওয়ামী লীগ ফিরে না আসতে পারে সেজন্য অবশ্যই তাদেরকে নিষিদ্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকালে রাজধানীর ডিপ্লোমা ইন্সটিটিউটে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ মেম্বার কল্যাণ এসোসিয়েশন কর্তৃক আয়োজিত দেশের বর্তমান প্রেক্ষাপটে তৃণমূল জনপ্রতিনিধি ইউপি মেম্বারদের করণীয় শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

নুরুল হক নুর বলেন, সংখ্যানুপাতিক নির্বাচনের দিকে আমাদের যেতে হবে। যদি আমরা এই পদ্ধতিতে নির্বাচন করি, তাহলে কেউ ১ শতাংশ ভোট সে সেই ভোট অনুযায়ী সংসদে তার আসন পাবে। এতে করব কেউ স্বৈরাচার হয়ে উঠতে পারবে না।

এতে করে আওয়ামী লীগেরও ফিরে আসার সুযোগ সৃষ্টি হতে পারে, কেউ কেউ এমন সমালোচনাও করছেন উল্লেখ করে ডাকসুর সাবেক এই ভিপি বলেন, আওয়ামী লীগ যেন ফিরে না আসতে না পারে সে জন্য অবশ্যই তাদেরকে নিষিদ্ধ করতে হবে। পৃথিবীতেও এমন স্বৈরাচারী দলকে নিষিদ্ধ করার নজির আছে। জার্মানিতেও নাৎস্যিকে নিষিদ্ধ করা হয়েছে।

নুরুল হক নুর বলেন, রাষ্ট্র সংস্কারে যে সময়টা লাগবে সেটা আমরা এই সরকারকে দিবো। এটা এক বছর হউক, দেড় বছর হউক অথবা দুই বছর হউক। দেশ সংস্কারে এই সরকারের হয়তো সে সময়টা লেগে যাবে। আমরা সে সময়টা দিবো।

তিনি বলেন, আমরা সরকারকে সহযোগিতা করবো। তবে সেটা শর্ত ছাড়া না। আমরা সরকার ভালো কাজ করলে সহযোগিতা করবো, ভুল করলে সেটারও সমালোচনা করবো৷ আমরা ভাল কাজের সঙ্গে সঙ্গে অটো রিনিউয়াল পদ্ধতিতে এই সরকারকে সমর্থন দিবো।

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের উদ্দেশ্য করে নুরুল হক নুর বলেন, ইউপি মেম্বারদের শক্তি যে কত বেশি আমি জানতাম না। গতকাল রাতে প্রায় দেড় ঘণ্টা কথা হয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টার (এ এফ হাসান আরিফ) সঙ্গে। তিনিও বলেছেন ইউপি মেম্বার কাজে লাগাতে পারলে দুই বছরে দেশের চেহারা পালটে যাবে। আমারও তাই মনে হলো।

এসময় স্থানীয় উন্নয়নের কেন্দ্রবিন্দুতে পরিণত করতে হবে স্থানীয় সরকার প্রতিনিধিদের বলেও যোগ করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর