দ্বিতীয় দফায় ভোটার বাড়ার আশা আওয়ামী লীগের

আওয়ামী লীগ, রাজনীতি

রুহুল আমিন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-05-21 11:01:05

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় দফায় ভোটার উপস্থিতি বাড়াতে আটঘাট বেঁধে মাঠে নেমেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। প্রথম দফার কম ভোটের রেকর্ডের পুনরাবৃত্তি যেন না হয় সে বিষয়ে সতর্ক দলটি। সে চেষ্টায় নেতাকর্মীদের আরও বেশি সক্রিয় হওয়ার নির্দেশ কেন্দ্রের।

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম দফায় ১৩৯টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হয়। যেখানে এখন পর্যন্ত হওয়া ৬টি উপজেলা পরিষদ নির্বাচনের মধ্যে সর্বনিম্ন ৩৬.১ শতাংশ ভোটার তার ভোট প্রয়োগ করে। ফলে ভোটারদের নির্বাচন বিমুখতা নিয়ে প্রশ্ন তুলে বিশ্লেষকরা।

তাই দ্বিতীয় দফায় ১৫৬টি উপজেলায় শুরু হতে যাওয়া আজকের নির্বাচনে ভোটার উপস্থিতি সন্তোষজনক পর্যায়ে আনতে চায় ক্ষমতাসীন দলটি।

সেই লক্ষে নেতাকর্মীদের প্রতি কেন্দ্রের কড়া নির্দেশনা, ভোটের যেনো সুষ্ঠু পরিবেশ বজায় থাকে। ভোটের মাঠে কেউ যেনো আধিপত্য বিস্তার না করে। অমান্য করলে আছে কঠোর হবার হুমকিও!

বিএনপিসহ সমমনা দলগুলোর অংশ না নেয়া এই নির্বাচন নিয়ে সাধারণ জনগণের আগ্রহ এমনিতেই কম। এর মধ্যে যদি প্রভাবশালীরা আধিপত্য বিস্তার করে তাহলে ভোট দিতে দলের সমর্থকরাও আসবে না। এটা বুঝতে পেরে কাউকে প্রতীক বরাদ্দ দেয়নি, সেই সাথে মন্ত্রী-এমপির স্বজনদের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে দলটি।

তবে সে নির্দেশনা কতটা মেনে নিয়েছে দলটির নেতাকর্মীরা সে নিয়েও আছে প্রশ্ন। তথাপি যারা নির্বাচনে আসতে ইচ্ছুক, তার যেন ভোটের অধিকারের প্রয়োগ ঘটাতে পারে সে চেষ্টাই করে যাচ্ছে দলটি। তাই ভোটের মাঠে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রেখে ভোটারদের আকর্ষণ করতে চায় আওয়ামী লীগ।

আওয়ামী লীগের দায়িত্বশীল নেতারা জানান, আমরা আশা করছি এবারের নির্বাচনে ভোটার উপস্থিতি বাড়বে। বিএনপিসহ সমমনা দলগুলো নির্বাচনে অংশ না নিলেও তাদের নেতাকর্মীরা অনেক জায়গায় আছেন। আবার কোন প্রতীক না থাকায় সবাই প্রার্থী হতে পেরেছেন ইচ্ছে মতো। তাই অধিকাংশ জায়গায় প্রতিযোগিতার পরিবেশও সৃষ্টি হয়েছে। সেখানেও ভোটার উপস্থিতি বাড়ানোর চেষ্টা করবেন প্রার্থীরা। ফলে বাড়বে ভোটার উপস্থিতি।

এছাড়াও প্রথম দফার নির্বাচনে বৈরি পরিবেশ ও ধান কাটার মৌসুম থাকায় অনেকে ইচ্ছে থাকাও সত্ত্বেও আসতে পারেনি ভোটকেন্দ্রে। এবার আর তেমন বাস্তবতা না থাকায় ভোটাররা ভোট দিতে আসবে। আবার নেতাদের প্রতিও নির্দেশনা ছিলো ভোটার বাড়াতে লিফলেটসহ নানা প্রচারণামূক কাজ করার জন্য। এসব কিছু মিলেই একটি পজিটিভ দিক আমরা দেখতে পাবো আজকের নির্বাচনের ফলাফলে।

ভোটার উপস্থিতি বাড়ার বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম বার্তা২৪.কম-কে বলেন, আমরা আশা করছি, দ্বিতীয় দফার নির্বাচন যেনো সুষ্ঠু হয়, কোন রকম বিশৃঙ্খলা যেনো না হয়। সেভাবেই দল হিসেবে আমরা আমাদের নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছি। নির্বাচন কমিশনও সে লক্ষে কাজ করছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী পরিস্থিতি শান্ত ও সুষ্ঠু রাখার জন্য কাজ করছি।

তিনি আরও বলেন, আমরা যদি নির্বাচনের দিন একটি সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে পারি, শান্তিপূর্ণ পরিবেশ ভোটারদের উপহার দিতে পারি তাহলে ভোটাররাও ভোট দিতে কেন্দ্রে আসবে। তাই আমাদের লক্ষ্য, একটা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করা। আমরা আশা করি ভোটের দিন সেটা থাকবে।

প্রথম দফার চেয়ে এবার ভোটার উপস্থিতি বাড়ার আশা প্রকাশ করে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন বার্তা২৪.কম-কে বলেন, আমাদের সবসময় চেষ্টা থাকে যেনো ভোটার উপস্থিতি বেশি থাকে। প্রথমবারের চেয়ে এবার ভোটার উপস্থিতি বাড়বে।

এ সম্পর্কিত আরও খবর