ভোটারদের দুর্ভোগ লাঘবে নসরুল হামিদের স্মার্ট অ্যাপস

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-31 20:19:17

বিগত দিনে নির্বাচনের আগে এবং নির্বাচনের দিন ভোটারদের দুর্ভোগের কারণ হয়ে উঠতে দেখা যেত ভোটার নম্বর সংগ্রহের বিড়ম্বনা। সেই বিড়ম্বনা দূর করতে ঢাকা-৩ আসনে নিজ এলাকার ভোটারদের জন্য এক অ্যাপে সমাধান নিয়ে এসেছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী নসরুল হামিদ। এছাড়া তথ্যপ্রযুক্তির সহায়তায় ভোটারদের মোবাইলে পৌঁছে দেওয়া হচ্ছে নসরুল হামিদের ভয়েজ মেসেজ। যেখানে ভোটারদের দ্বারে দ্বারে ঘুরে নৌকা মার্কায় ভোট প্রার্থনার পাশাপাশি মুঠোফোনে শেষ মুহূর্তে ভোট চাইছেন তিনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে দক্ষিণ কেরানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ম.ই মামুন বলেন, আমরা ভোটার ইনফো-স্মার্ট ভোটার ইনফো বিডি নামে একটি অ্যাপ তৈরি করেছি। এক্সপার্ট আমাদের সহযোগিতা করেছে। এ অ্যাপ প্লেস্টোর থেকে ডাউনলোড করে যে কেউ সহজে তাদের ভোটার নম্বর, কেন্দ্রসহ যাবতীয় প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবে। এজন্য তাদের জন্ম তারিখ, লিঙ্গ, এলাকা সিলেক্ট করতে হবে। এছাড়া ভোটারদের ফোনে ভয়েজ মেসেজের মাধ্যমে ভোট চাওয়া হচ্ছে।

ভোটার ইনফো-স্মার্ট ভোটার ইনফো বিডি'র অ্যান্ড্রয়েড ভার্সন যেমন প্লেস্টোরে রয়েছে ঠিক তেমনই আইফোন ইউজারদের জন্য আইওএস ভার্সনটি ব্যবহারের সুবিধা রয়েছে৷ এছাড়া ওয়েব ফর্মেটেও এটি ব্যবহারের সুযোগ আছে।

ঢাকা-৩ নির্বাচনী এলাকা ঘুরে দেখা যায়, নসরুল হামিদের তরুণ কর্মী বাহিনী বাড়ি বাড়ি গিয়ে অ্যাপটি ব্যবহার করে ভোটারদের ভোটার নম্বর পজ মেশিনের সাহায্যে প্রিন্ট করে দিচ্ছেন। সেখানে ভোটার নম্বর, কেন্দ্র, কত নম্বর বুথে ভোট প্রদান করতে হবে এমন প্রয়োজনীয় তথ্য থাকছে।

এছাড়া যেকোনো ভোটার তাদের মোবাইলে অ্যাপটি ইনস্ট্ল করে সহজেই নিজের তথ্য সংগ্রহ করতে পারছেন। এজন্য তার নির্দিষ্ট এলাকার তথ্য শুরুতে ডাউনলোড করে নিতে হয়। তথ্য ডাউনলোড থাকলে অ্যাপটি অফলাইনেও কার্যকর।

৭ জানুয়ারি এবারের দ্বাদশ জাতীয় নির্বাচনে ঢাকা-৩ আসনের পাঁচটি ইউনিয়নের ৪৫টি ওয়ার্ডে প্রায় সাড়ে তিন লাখ ভোটার রয়েছেন। এই আসনে ১২৬টি ভোটকেন্দ্রে নির্বাচনের দিন অ্যাপটি ব্যবহার করে ভোটারটা তাদের নম্বর সংগ্রহ করতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর