ঢাকা-১৭ আসন থেকে প্রার্থিতা প্রত্যাহার করলেন জিএম কাদের

জাতীয় পার্টি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-17 15:29:39

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৭ আসন থেকে প্রার্থিতা প্রত্যাহার করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের।

রোববার (১৭ ডিসেম্বর) দুপুরে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে তার পক্ষে প্রত্যাহারপত্র জমা দেন দলটির দফতর সম্পাদক এম এ রাজ্জাক খান।

এদিকে নির্বাচন নিয়ে দোলাচালের মধ্যেই সব আসনে প্রতীক বরাদ্দের চিঠি ইস্যু করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

নানা নাটকীয়তার মধ্যদিয়ে নির্বাচনে আসা জাতীয় পার্টি ২৯৪ আসনে দলীয় মনোনয়ন দেয়। দলীয় টিকিট পেলেও ৬ জন প্রার্থী শেষ পর্যন্ত মনোনয়নপত্র দাখিল থেকে বিরত রয়েছেন। নির্বাচন কমিশন বাছাই শেষে ২৭২ আসনে জাপার প্রার্থীদের বৈধ ঘোষণা করেছে। আপিল শেষে ২৮৩ আসনে প্রার্থী রয়েছে জাপার। অন্যদিকে ছেলে সাদ এরশাদের আসন নিয়ে টান দেওয়া এবং অনুসারীদের মনোনয়ন নিশ্চিত না হওয়ায় ২৯ নভেম্বর নির্বাচন থেকে সরে দাঁড়ান রওশন এরশাদ।

আসন সমঝোতা নিয়ে কয়েকদিন ধরেই দর-কষাকষির চলছিল। দফায় দফায় বৈঠকও চলে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির নেতাদের মধ্যে। জাতীয় পার্টির পক্ষ থেকে ৭০ আসনের তালিকা দিলেও আওয়ামী লীগ প্রায় ৩০টি আসন নিয়ে দর-কষাকষি চলছে বলে গুঞ্জন রয়েছে। তবে সিনিয়র নেতাদের আসন নিয়ে জটিলতার খবর রটে গেছে। জাপার ছাড় দেওয়া আসনে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীদের সরিয়ে নেওয়ার শর্ত দিয়েছে। কিন্তু আওয়ামী লীগের বক্তব্য হচ্ছে স্বতন্ত্রের বিষয়ে তাদের কিছু করার নেই।

এ সম্পর্কিত আরও খবর