বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আ. লীগের ঝটিকা মিছিল

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-15 19:39:06

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঝটিকা মিছিল করেছে আওয়ামী লীগ।

বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যা ৭টা ২০ মিনিটে এ মিছিল করতে দেখা গেছে। মিছিলটি ফকিরাপুল থেকে নাইটিঙ্গেল মোড় পর্যন্ত যেতে দেখা গেছে।

এদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ করা হবে ২০২৪ সালের ৭ জানুয়ারি বলে ঘোষণা দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল।

ভাষণে সিইসি জানান, সংসদ নির্বাচনের মনোনয়পত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।

এবার প্রথম প্রার্থীরা অনলাইনে মনোনয়ন পত্র জমা দিতে পারবে। এজন্য অনলাইনে নমিনেশন সিস্টেম তৈরি করেছে। স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামক অ্যাপ ও অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেমের (ওএনএসএস) চালু করা হয়।

দ্বাদশ সংসদ নির্বাচনে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে ইসি। দেশে বর্তমান মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটার ৮৫২।

তফসিল ঘোষণাকে কেন্দ্র করে নির্বাচনের ভবনের সামনে ও আশে পাশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর