নির্বাচন ভন্ডুলের চক্রান্ত যেকোনো মূল্যে প্রতিরোধ করতে হবে: কাদের

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-11-10 00:44:46

নির্বাচন ভন্ডুলের চক্রান্ত যে কোন মূল্যে প্রতিরোধ করতে হবে, দলীয় প্রধান এমন সিদ্ধান্ত দিয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (৯নভেম্বর) রাত সাড়ে ৯টায় আওয়ামী লীগের কার্যনির্বাহী সভা শেষে গণভবন গেটে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, নির্বাচনকে সামনে রেখে নির্বাচন ভন্ডুল করার যে চক্রান্ত এখন চলছে এটা আমাদের যে কোন মূল্যে প্রতিরোধ করতে হবে, প্রতিহত করতে হবে এবং এদের পরাজিত করতে হবে। এটা একটা নির্দেশনা আছে।

তিনি বলেন, আমাদের সভাপতি একটি গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছেন আজকে যে- বিএনপির নেতৃত্বে যে অগ্নিসংযোগ, অগ্নিসন্ত্রাস, বাস-পরিবহনে আগুন এসব নাশকতা চলছে সারা দেশের বিভিন্ন জায়গায়। প্রায় প্রতিদিনই বাস পোড়াচ্ছে। এসব নাশকতার জবাবে আমাদের নেতাকর্মীরা সারা বাংলাদেশে সতর্ক বাহারায় রয়েছে। তাদেরকে আরো সক্রিয় হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে এবং এ ব্যাপারে আমাদের যে আটটি বিভাগীয় কমিটি আছে এই আটটি বিভাগীয় কমিটি আরও সক্রিয় হয়ে প্রত্যেক বিভাগে, জেলায় গিয়ে তারা এই সতর্ক পাহারার বিষয়টা আরো জোরদার করার ব্যাপারে আমাদের জেলা সংগঠন, থানা সংগঠন, উপজেলা, ইউনিয়ন তারমানে আমাদের তৃণমূলকে আরো সুসংগঠিত করবে।

কাদের বলেন, আমাদের সভাপতি দেশরত্ন শেখ হাসিনা সভাপতি থেকে অনুষ্ঠিত সন্ধ্যা ছয়টা থেকে কিছুক্ষণ আগ পর্যন্ত আমাদের সভা চলেছে। এখানে মূলত আসন্ন নির্বাচন সংক্রান্ত কিছু আলাপ আলোচনা এবং সিদ্ধান্ত হয়েছে। যেমন নির্বাচন পরিচালনা কমিটি। নির্বাচন পরিচালনা কমিটি গঠিত হয়েছে। নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান হচ্ছেন আমাদের সভাপতি প্রধানমন্ত্রী। এখানে কো-চেয়ারম্যানের পদ, একটা পদ আছে সেটা এখনো পূরণ হয়নি। আমি পার্টির সেক্রেটারি হিসেবে সদস্য সচিবের দায়িত্ব পালন করব।

তিনি বলেন, এছাড়া আমাদের কেন্দ্রীয় নির্বাহী সংসদ, উপদেষ্টা কমিটি, আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর এর উত্তর-দক্ষিণের সভাপতি-সাধারণ সম্পাদক, এরা এ কমিটিতে থাকবে।

কাদের বলেন, এছাড়া আমাদের ১৪ টি উপ-কমিটি আমাদের নির্বাচন সংক্রান্ত। গত বার ও ১৪টি ছিলো। এবারও ১৪ টি উপ-কমিটি। লোক হয়তো পরিবর্তন হবে। কমিটিতে থাকা কেউ কেউ মৃত্যুবরণ করেছেন। স্বাভাবিক কারণে নতুন কিছু সংযোজন হবে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই আমরা ২৩ বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয় দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করব। এবার আমাদের মনোনয়ন ফর্ম যারা সংগ্রহ করবেন আগে ত্রিশ হাজার টাকা ছিল এবার তাদের পঞ্চাশ হাজার টাকা দিতে হবে। দলীয় মনোনয়ন কেউ চাইলে অনলাইনেও সংগ্রহ ও জমা করতে পারবে।

পিটার হাসের বিষয়ে শিষ্টাচার বহির্ভূত মন্তব্য করায় দলীয় নেতার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিষয়ে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, মার্কিন রাষ্ট্রদূতকে নিয়ে শিষ্টাচার বহির্ভূত অশোভন আক্রমণাত্মক যে বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়েছে তা বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের দৃষ্টিগোচরে এসেছে। এজন্য চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চম্বল ইউনিয়নের ইউনিয়ন আওয়ামী লীগের আহবায়ক ফজলুল হক চৌধুরীর বিরুদ্ধে আমরা অশৃঙ্খলা মূলক ডিসিপ্লিনারি অ্যাকশন আমরা দলীয়ভাবে নেব এবং এ ধরনের শিষ্টাচার বহির্ভূত আচরণ করা মোটেও উচিত নয়। এ ব্যাপারে আমাদের নেত্রী সবাইকে সতর্ক করে দিতে বলেছেন।

কাদের বলেন, সম্মানিত ব্যক্তি তিনি যেই হউন, আচরণ শিষ্টাচার বহির্ভূত হতে পারে না। সবার মর্যাদা আছে এবং এ ধরনের বক্তব্য থেকে ভবিষ্যতে আমাদের সকল পর্যায়ের নেতাকর্মীর বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

বিএনপি প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপি ভালো করেই জানে এ নির্বাচনে তাদের জেতার কোনো সম্ভাবনা নেই। দেশের জনগণ তাদের আন্দোলনে সম্পৃক্ত হয়নি। তাদের নেতা কর্মীরা হয়েছে। দেশের জনগণ সম্পৃক্ত হয়নি যেই আন্দোলনে সেই আন্দোলন কোনদিন আর সফলতা পাবেনা। আর আমাদের দেশে আন্দোলন ব্যর্থ হলে নির্বাচনে বিজয়ী হওয়ার কোন রেকর্ড নেই। এটা হল বাস্তব।

বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির বিজভী সরকার 'গেস্ট্রাকো বাহিনী' তৈরি করছে এমন অভিযোগ করেছেন। এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ক্ষমতাসীন দলের এই দ্বিতীয় সর্বোচ্চ নেতা বলেন, গেস্ট্রাকো বলছেন কে বলছেন সেটা আমি বুঝি একটাই সহজ সরল আমরা ক্ষমতাসীন দল ও সরকার। আমাদের উচিত দেশের জনগণের জান মাল নিরাপত্তা বিধান করা। জানমাল রক্ষা করা। কাজেই সরকার হিসেবে, সরকারি দল হিসেবে সে কারণে আমাদের যার যেখানে দায়িত্ব আমাদের আইন প্রয়োগকারী সংস্থার, আমরা জনস্বার্থেই সারাদেশে সতর্ক পাহারাই আছে ও থাকবো।

তিনি বলেন, যতক্ষণ নাশকতা চলবে সন্ত্রাস চলবে। যতক্ষণ নির্বাচনে বন্ধুদের পায়তারা চলবে ততক্ষণ এসব নাশকতার বিপক্ষে সতর্ক পাহারা আরও জোড়দার করা হবে।

এ সম্পর্কিত আরও খবর