টালবাহানা করে নির্বাচনকে প্রভাবিত করতে চাচ্ছে বিএনপি: প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ, রাজনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-14 19:28:23

বিএনপি টালবাহানা করে সেই নির্বাচন ব্যবস্থাকে প্রভাবিত করতে চেয়েছে এবং এখনও চাচ্ছে। আন্দোলনের মাধ্যমেই আমরা এদেশের মানুষের ভোটের অধিকার নিশ্চিত করেছি। নির্বাচনী ব্যবস্থার উন্নতি করেছি। বিএনপি ২০০১ থেকে ২০০৬ সালে ক্ষমতায় থাকা অবস্থায় ১ কোটি ২৩ লাখ ভুয়া ভোটার তালিকা করে ছিল। সেই ভুয়া ভোটার সরিয়ে আমরা ছবিসহ ভোটার তালিকা করেছি। নির্বাচন পরিচালনার জন্য আমরা আইন করে নির্বাচন কমিশন গঠন করেছি, যাতে নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু হয়।অথচ বিএনপি অনশনের নামে নাটক করছে।

শনিবার (১৪ অক্টোবর) দুপুরে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে কাওলার সিভিল এভিয়েশন মাঠে আয়োজিত জনসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বিএনপি কোনো কিছু সৃষ্টি করতে পারে না, শুধু ধ্বংস করতে পারে। আর আওয়ামী লীগ সেই শুরু থেকেই জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য সংগ্রাম করে যাচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তিনি শুধু আমাদেরকে স্বাধীনতাই দেন নাই, মাত্র ৩ বছর ৭ মাসের মধ্যে যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশকে একটি স্বল্পোন্নত দেশে পরিণত করে গিয়েছিলেন। এদেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছেন, স্কুল-কলেজ চালু করেছেন। ধ্বংসপ্রাপ্ত রাস্তাঘাট মেরামত করে যখন দেশকে উন্নয়নের লক্ষে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন ঠিক সেই সময়ে তাঁকে নির্মমভাবে হত্যা করেছিল। শুধু তাকেই নয়, হত্যা করেছিল আমার মা, যিনি সারা জীবন ছায়ার মতো আমার বাবার পাশে ছিলেন। আমার বাবাকে যে মানুষটা বেশি সাহস যুগিয়েছেন, সেই মানুষটাকেও তারা হত্যা করেছিল। হত্যা করেছিল আমার তিন ছোট ভাইসহ পরিবারের সবাইকে।

দলীয় নেতা-কর্মীদের উদ্দেশে আওয়ামী লীগ সভাপতি বলেন, জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য আপনারা অত্যন্ত দক্ষতার সঙ্গে আন্দোলন চালিয়েছেন। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি খালেদা জিয়া ভোট চুরি করে নিজেকে আবার প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন। ওই ভোট চুরির অপরাধে এই দেশের মানুষ কখনো ভোট চোরকে ক্ষমতায় থাকতে দেয় না। সেই অপরাধে তাঁকে দেড় মাসের মধ্যে ক্ষমতা ছাড়তে বাধ্য করেছি। সেই আন্দোলন আপনারা চালিয়েছেন। 

বিএনপি নেত্রী খালেদা জিয়া কখনও বাংলাদেশের স্বাধীনতাকে বিশ্বাস করে না- এমন মন্তব্য করে শেখ হাসিনা বলেন, খালেদা জিয়া পাকিস্তানের ধারাবাহিকতা নিয়ে চলতে চেয়েছিল। জাতির পিতার হত্যাকারীকে ভোট চুরি করে পার্লামেন্টে বসিয়েছিল। আর আল বদর, রাজাকার, যুদ্ধাপরাধী, যারা এ দেশে গণহত্যা চালিয়েছে, মা বোনকে ধরে নিয়ে পাকিস্তানের হানাদার বাহিনীর ক্যাম্পে দিয়েছে, তাদেরকে ক্ষমতায় বসিয়েছিল। কাজেই দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে এদের কোনো অবদান নেই। তারা সেটা করতেও চায় না। এটাই হচ্ছে সবচেয়ে দুর্ভাগ্যের বিষয়। কিন্তু, আওয়ামী লীগ সরকার সবসময় মানুষের কথা ভাবে। দেশের মানুষের উন্নতি চায়। আর সেভাবেই কাজ করে যাচ্ছে।

দেশবাসীর উদ্দেশে প্রশ্ন রেখে প্রধানমন্ত্রী বলেন, পঁচাত্তরের পর ২১ বছর যারা ক্ষমতায় ছিল এবং ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত খালেদা জিয়া থেকে তত্ত্বাবধায়ক সরকার- এই ২৯ বছর যারা ক্ষমতায় ছিল, তারা দেশের জন্য কী করেছে? মানুষের জন্য কী করেছে? মানুষের ভাগ্য পরিবর্তনে কী করেছে? সেটা একবার চিন্তা করে দেখবেন। অনেকে বড় বড় কথা বলেছে, দেশের মানুষের জন্য তারা কী করেছে?

এ সম্পর্কিত আরও খবর