বিএনপির সাথে সমঝোতার সুযোগ নেই: কাদের

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-10-09 15:43:20

নির্বাচন ইস্যুতে বিএনপির সাথে সমঝোতার সুযোগ নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, তারা কম্প্রোমাইজ এর পথ খোলা রাখেনি। তত্ত্বাবধায়ক সরকার একটি ডেড ইস্যু। তাদের এক দফা দাবি প্রধানমন্ত্রীর পদত্যাগ, পার্লামেন্ট ডিজলব করতে হবে, নির্বাচন কমিশন বাতিল করতে হবে। এইসব দাবির মধ্যে কিভাবে কম্প্রোমাইজ করবো?

সোমবার (৯ অক্টোবর) দুপুরে বাংলাদেশে আগত মার্কিন প্রাক নির্বাচনী পর্যবেক্ষক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, তারা আসলে আমাদের নির্বাচনি মনোভাব জানতে চেয়েছে, পরিবেশ সম্পর্কে জানতে চেয়েছে। আমরা কি রকম ইলেকশন চাই- এসব ব্যাপারে জানতে চেয়েছে। তারা মধ্যস্ততা করতে আসেনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, প্রতিনিধি দল আমাদেরকে বলেছে, তারা কোনো বিষয়ে মধ্যস্ততা করতে আসেন নি। আমরাও বলেছি, আমরা একটি অবাধ, নিরপেক্ষ নির্বাচন করতে আমরা জাতির কাছে অঙ্গীকারাবদ্ধ। আমরা সেভাবেই কাজ করছি।

তিনি বলেন, তাদের কথাবার্তা পজিটিভ মনে হয়েছে। তারা কোনো পক্ষ নিয়ে এসেছে, এমন মনে হয়নি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, মার্কিন ১২ সদস্যের একটি প্রতিনিধি দল আমাদের সাথে বৈঠক করেছে৷ আমরা তাদেরকে আমাদের অবস্থান পরিষ্কার করেছি। গণতন্ত্রের চ্যালেঞ্জ নিয়ে কথা হয়েছে।

তিনি বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে জাতির কাছে প্রধানমন্ত্রীর যে অঙ্গীকার, তা আমরা প্রতিনিধিদের জানিয়েছি।

বৈঠকে আওয়ামী লীগের পক্ষে নেতৃত্ব দেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের প্রতিনিধি দলের বাকী সদস্যরা হলেন, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল অবসরপ্রাপ্ত মুহাম্মদ ফারুক খান, আন্তজাতিক বিষয়ক সম্পাদক ডক্টর শাম্মী আহমেদ, দদপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ডক্টর সেলিম মাহমুদ ও কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ আলী আরাফাত।

বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে মারিয়া চিন বিনতে আব্দুল্লাহর নেতৃত্বে অংশ নিয়েছেন একটি প্রতিনিধি দল।

এর আগে শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রাক নির্বাচনী পর্যবেক্ষক প্রতিনিধি দল ঢাকায় পৌছায়।

রোববার (৮ অক্টোবর) থেকে তারা আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করে। সফরের তৃতীয় দিন সোমবার সকালে বিএনপির সঙ্গে, এরপর আওয়ামী লীগের সঙ্গে বৈঠক করে এই প্রতিনিধি দল।

জানা গেছে, গতকাল শনিবার বিকেলে এবং রাতে দুই ভাগে প্রতিনিধি দলের সদস্যর ঢাকায় এসে পৌঁছান। প্রতিনিধি দলে সাতজন সদস্য রয়েছেন৷

প্রতিনিধি দলটি ৭ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ সফর করবে। মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনস্টিটিউট (এনডিআই) আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য এনডিআই-এর নীতিমালার ঘোষণা অনুযায়ী স্বাধীনভাবে এবং নিরপেক্ষভাবে এ যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করবে।

প্রতিনিধি দলটি এক সপ্তাহ ঢাকায় অবস্থানকালে রাজনৈতিক দল, নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, বিদেশি কূটনীতিক, সুশীল সমাজ, গণমাধ্যমসহ বিভিন্ন সংস্থার সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবে।

এ সম্পর্কিত আরও খবর