বিএনপির শীর্ষ নেতাদের বিদেশগমন, যা বললেন রিজভী

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 18:16:04

সংসদ নির্বাচনের আর মাত্র কয়েকমাস বাকি থাকলেও বর্তমান সরকারের পদত্যাগের এক দফা দাবিতে চলছে বিএনপির আন্দোলন। এদিকে চলমান যুগপৎ কর্মসূচির মধ্যেই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির স্থায়ী কমিটির আরও দুই সদস্য বর্তমানে সিঙ্গাপুরে অবস্থান করছেন। এ নিয়ে জনমনে তৈরি হয়েছে নানা প্রশ্ন।

রোববার (২৭ আগস্ট) সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিক এক প্রশ্নের দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন. সিনিয়র নেতারা দীর্ঘদিন ধরে অসুস্থ, তাই তারা চিকিৎসার জন্য বিদেশে অবস্থান করছেন।

একই সময় সিঙ্গাপুর কেন? তারা ষড়যন্ত্রের জন্য গেছেন কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এগুলো খামোখা কথা। তারা বয়োজ্যেষ্ঠ এবং গুরুতর অসুস্থ। তাই চিকিৎসা করাতে সিঙ্গাপুর গেছেন।

তিনি বলেন, আমাদের স্থায়ী কমিটির সদস্য ড. মোশাররফ হোসেন তিনি তো গুরুতর অসুস্থ হয়ে এক মাস আগে সেখানে গেছেন। আমাদের মহাসচিবও নিয়মিত সিঙ্গাপুর চিকিৎসা নেন। মির্জা আব্বাসও নানা জটিল রোগে ভুগছেন। তিনি চিকিৎসা নিতে সেখানে গেছেন। তাহলে ষড়যন্ত্রের প্রশ্ন আসবে কেন? তাদের কী উন্নত চিকিৎসা করার অধিকার নেই? সুষ্ঠু ভোটের দাবি করা কিংবা গণতান্ত্রিক আন্দোলন ষড়যন্ত্র হবে কেন?

বিএনপির দায়িত্বশীল একটি সূত্র জানায়, সরকার পতনের যুগপৎ আন্দোলনের মাঝপর্যায়ে চিকিৎসা গ্রহণের জন্যই নেতারা বিদেশে গেছেন। আগামী সেপ্টেম্বর থেকে রাজনৈতিক পরিস্থিতি ও কর্মসূচিকেন্দ্রিক ব্যস্ততা বেশি থাকার সম্ভাবনা থাকায় আগেই শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করে নিতে চান নেতারা।

বিএনপির স্থায়ী কমিটির ১৪ সদস্যের মধ্যে ছয় জনই এখন দেশের বাইরে। শর্তসাপেক্ষ মুক্তিতে গুলশানের বাসায় অবস্থান করছেন খালেদা জিয়া, অসুস্থ অবস্থায় রয়েছেন ব্যারিস্টার জমির উদ্দিন সরকার ও ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া। গত মে মাসে স্ত্রী নুর আকতারকে হারান জমির উদ্দিন। এরপর থেকে স্থায়ী কমিটির বৈঠকে অনিয়মিত হয়ে পড়েন তিনি। দীর্ঘ কয়েক বছর ধরে টানা বিছানায় শয্যাশায়ী রফিকুল ইসলাম মিয়া। স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী ও সেলিমা রহমান দলীয় কর্মসূচিতে সক্রিয় রয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর