যুক্তরাষ্ট্রের কাছে ভারতের কূটনৈতিক বার্তা দুর্ভাগ্যজনক: ফখরুল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:11:10

বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের কাছে ভারতের কূটনৈতিক বার্তা সত্যি হলে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (১৯ আগস্ট) সকালে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীর শেরে বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ সব কথা বলেন তিনি।

কূটনৈতিক বার্তা সত্য হলে ভারত বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, তা অপ্রত্যাশিত এবং দুঃখজনক। ভারতের মত একটা গণতান্ত্রিক রাষ্ট্রের কাছে এটা আশা করা যায় না। দেশের মানুষ কি চায় নিশ্চয়ই সেটা ভারত তা দেখবে।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের রাজনৈতিক অভ্যন্তরীণ বিষয়ে ভারত হস্তক্ষেপ করতে পারে না। দেশে কখনোই মৌলবাদের উত্থানের কোনো আশঙ্কা নেই। কখনও ছিল না।

বর্তমান সরকার বাংলাদেশের মানুষকে জিম্মি করে রাজতন্ত্র প্রতিষ্ঠা করার চেষ্টা করছে বলেও অভিযোগ করেন তিনি। তিনি আরও বলেন, ভারত যদি তার অবস্থানে অনড় থাকে তবে তা এ অঞ্চলের জন্য শুভকর হবে না। বাংলাদেশের রাজনৈতিক অভ্যন্তরীণ বিষয়ে ভারত হস্তক্ষেপ করতে পারে না। দেশে কখনই মৌলবাদের উত্থানের কোনো সম্ভাবনা নাই। কখনই ছিল না।

উল্লেখ্য, বাংলাদেশে শেখ হাসিনা সরকার দুর্বল হলে তা ভারত এবং যুক্তরাষ্ট্র কারো জন্যই সুখকর হবে না বলে মনে করে নয়াদিল্লি। এমন একটি প্রতিবেদন প্রকাশ করে আনন্দবাজার। জানা যায়, একাধিক বৈঠক করে যুক্তরাষ্ট্রকে সে কথা জানিয়েছে তারা।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের বর্তমান ভূমিকায় ভারত যে খুশি নয়, সে বার্তাও ওয়াশিংটনকে দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর