তারুণ্যের সমাবেশ থেকে আসতে পারে নতুন কর্মসূচির ঘোষণা

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 21:59:01

জাতীয়তাবাদী ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে তারুণ্যের সমাবেশ করবে বিএনপি। ঢাকা, কুমিল্লা, ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগের সমন্বয়ে অনুষ্ঠিত হতে যাওয়া এই সমাবেশে ব্যাপক শোডাউনের প্রস্তুতি নিয়েছে দলটি।

বিএনপির তারুণ্যের সমাবেশে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সমাবেশ সফল করতে সব জেলা, মহানগর এবং শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নেতা-কর্মী ও সমর্থকেরা অংশ নেবেন। ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের বাইরে অন্যান্য অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতা-কর্মীরাও অংশ নেবেন।

দলীয় সূত্র জানায়, শনিবার ঢাকায় তারুণ্যের সমাবেশ থেকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নতুন কর্মসূচি ঘোষণা করবেন। শুক্রবার রাতে কর্মসূচি ও দিনক্ষণ চূড়ান্ত করেছে বিএনপি।

প্রথম ধাপের পদযাত্রা কর্মসূচির পর পরবর্তী জোরালো কর্মসূচি ঠিক করতে বৃহস্পতিবার বৈঠক করে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম। সেখানে মহাসমাবেশের বিষয়টি উঠে আসে । পরবর্তীতে সমমনা কয়েকটি দলের সঙ্গে এই বিষয়ে আলাপ করে বিএনপি। সমমনাদের মতামতও গ্রহণ করেন দলটির শীর্ষ নেতারা।

চলমান সরকারবিরোধী আন্দোলনের অংশ হিসেবে এবং নতুন ভোটার আর তরুণদের কাছে টানতে জুন মাসের প্রথমদিকে বিএনপি ‘তারুণ্য সমাবেশে’র ঘোষণা দেয়। দলটির অঙ্গ সংগঠন যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের সমন্বয়ে এ সমাবেশ করার সিদ্ধান্ত হয় দলটির নীতি নির্ধারণী ফোরামে। ঘোষণা অনুযায়ী চট্টগ্রাম (১৪ জুন), বগুড়া (১৯ জুন), বরিশাল (২৪ জুন), সিলেট (৯ জুলাই) ও খুলনায় (১৭ জুলাই) তারুণ্যের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এদিকে বিকেলে যুবলীগ বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল করার ঘোষণা দিয়েছে। আর নোয়াখালী জেলা আওয়ামী লীগ সেখানকার জেলা স্কুলমাঠে ‘উন্নয়ন ও শান্তি সমাবেশ’ করবে আজ। এতে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতারা থাকবেন।

আওয়ামী লীগের দলীয় সূত্র জানায়, নোয়াখালীর কর্মসূচি আগেই ঠিক করা ছিল। সাধারণ সম্পাদকসহ কেন্দ্রীয় নেতারা এতে অংশ নেবেন বলে ঢাকায় কর্মসূচি রাখা হয়নি।

গতকাল সম্পাদকমণ্ডলীর সভায় আগস্টে শোকের মাসব্যাপী কর্মসূচি নিয়ে আলোচনা হয়েছে। উপস্থিত সূত্র জানায়, এবারের শোকের কর্মসূচিগুলো সমাবেশ আকারে করা হবে। যত বেশি সম্ভব মানুষের জমায়েত নিশ্চিত করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর