নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 23:33:21

বর্তমান সরকারের পতনে এক দফা দাবিতে বিএনপি আয়োজিত সমাবেশে অংশ নিতে ঢাকার নয়াপল্টনে জড়ো হচ্ছেন নেতাকর্মীরা।

বুধবার (১২ জুলাই) দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে সমাবেশ শুরু হওয়ার কথা রয়েছে। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সমাবেশ উপলক্ষে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অস্থায়ী মঞ্চ নির্মাণ করা হয়েছে। সকাল থেকে ঢাকা মহানগরের বিভিন্ন এলাকা এবং পাশের জেলা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে নেতাকর্মীরা আসতে শুরু করেন।

এদিকে যুগপৎ আন্দোলনে অংশগ্রহণকারী সব রাজনৈতিক দল ও জোট আলাদাভাবে একদফা আন্দোলনের ঘোষণা দেবে। এক দফা আন্দোলনে হরতাল, অবরোধ, অসহযোগ, ঘেরাওসহ লাগাতার নানা কর্মসূচির প্রস্তাব রয়েছে। তবে বিএনপি হরতাল-অবরোধের মতো কর্মসূচিতে যেতে চায় না। অহিংস কর্মসূচির মাধ্যমে আন্দোলন শুরু করতে চায়। পরিস্থিতি বাধ্য করলে কঠোর কর্মসূচিতে যাবে দলটি। এ জন্য বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনকে সার্বিক প্রস্তুতি গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।

একই দিন বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে শান্তি সমাবেশ করবে ক্ষমতাসীনরা। সেখানে লক্ষাধিক লোকের উপস্থিতি নিশ্চিত করতে নানা প্রস্তুতি নিয়েছে দলটি। যে কোনো পরিস্থিতি মোকাবিলায় নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১১ জুলাই) ২৩ শর্তে আওয়ামী লীগ ও বিএনপিকে ঢাকায় সমাবেশ করার অনুমতি দেয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। একই দিনে বৃহৎ দুই রাজনৈতিক দলের পাল্টাপাল্টি সমাবেশ ঘিরে রাজধানীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সাদা পোশাকধারী পুলিশও দায়িত্ব পালন করবে বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর