‘গভীর সংকটে দেশ’

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 17:53:22

৩০ লাখ শহীদের রক্ত আর দুই লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত বাংলাদেশ আজ গভীর রাজনৈতিক সংকটে পতিত।

শনিবার (৩০ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা রিপোর্টাস ইউনিটিতে গণফোরামের একাংশের বর্ধিত সভায় এমন মন্তব্য করেন বক্তারা।

বক্তারা বলেন, দুর্বৃত্তায়িত রাজনীতির কারণে ভোটাধিকার, গণতন্ত্র, আইনের শাসন, অর্থবহ কর্মসংস্থান, সাম্প্রদায়িক সম্প্রীতি অর্জনে ব্যর্থ হয়েছে। স্বাধীনতার ৫০ বছর পূর্ণ হলেও মুক্তিযুদ্ধের কাঙ্ক্ষিত স্বপ্ন আজও বাস্তবায়ন হয়নি।

বক্তারা বলেন, সরকার গণতান্ত্রিক রীতিনীতি, নূন্যতম মূল্যবোধ ও চক্ষুলজ্জা বিবর্জিত পেশীনির্ভর স্বৈরশাসন জনগণের ওপর চাপিয়ে দিয়েছে। দেশে এখন মত প্রকাশের অধিকার নেই। নির্বিঘ্নে সভা সমাবেশ করার অধিকার নেই। দেশে এ গণতন্ত্রহীনতা এবং স্বেচ্ছাচারিতা মূলত বঙ্গবন্ধুর ত্যাগ ও ৩০ লাখ শহীদের রক্তের সাথে প্রতারণার শামিল বলে মন্তব্য করেন নেতাকর্মীরা।

জনগণকে এক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, জনগণের ঐক্যবদ্ধ আন্দোলন-সংগ্রাম ছাড়া গণতন্ত্র পুনরুদ্ধার করা সম্ভব নয়। জনগণের মুক্তির লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে ও জনগণের বৃহত্তর ঐক্য গড়ে তুলে ৩০ লাখ শহীদের স্বপ্ন বাস্তবায়নের জন্য আমাদের ভবিষ্যৎমুখী পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে হবে এবং বৈষম্যহীন ও কল্যাণমুখী রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে।

গণফোরামকে দেশব্যাপী সুসংগঠিত করার লক্ষ্যে আগামী ৩ ডিসেম্বর ঢাকায় গণফোরামের ৬ষ্ঠ জাতীয় কাউন্সিল অনুষ্ঠানের ঘোষণা দেন তারা।

সভায় উপস্থিত ছিলেন, গণফোরামের সাবেক নির্বাহী সভাপতি অধ্যাপক ড. আবু সাইদ, সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মুস্তফা মুহসিন, সাবেক নির্বাহী সভাপতি এড. সুব্রত চৌধুরী, স্টিয়ারিং কমিটির সদস্য এড.মোহসিন চৌধরী, সাবেক প্রেসেডিয়াম সদস্য এড. জগলুল হায়দার আফ্রিকসহ অন্যান্য নেতৃবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর