অটো পাস শিক্ষার্থীদের ভবিষ্যৎ অনিশ্চিত করে তুলবে: জিএম কাদের

জাতীয় পার্টি, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 11:31:42

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এমপি বলেছেন, শিক্ষা ব্যবস্থায় অটো পাস শিক্ষার্থীদের ভবিষ্যৎ অনিশ্চিত করে তুলবে। প্রচলিত শিক্ষা পদ্ধতিতেই শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতে হবে।

মঙ্গলবার (৩ নভেম্বর) জাতীয় পার্টির বনানী কার্যালয়ে বাংলাদেশ শিক্ষক সমিতির (বাশিস) প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়কাল তিনি এ কথা বলেন।

শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা বিবেচনা করেই শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দিতে আবারও সরকারের প্রতি আহ্বান জানান জাতীয় পার্টির চেয়ারম্যান।

তিনি বলেন, যে শিক্ষার্থীরা করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে চাইবে না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে না। আবার যারা প্রচলিত পদ্ধতিতে পরীক্ষা দিতে চাইবে না, তাদের জন্য অটো-পাসের ব্যবস্থা থাকতে পারে। কিন্তু যে শিক্ষার্থীরা প্রতিষ্ঠানে গিয়ে শিক্ষা গ্রহণ এবং প্রচলিত পদ্ধতিতে পরীক্ষায় অংশ নিতে চাইবে তাদের জন্য অবশ্যই সচল করতে হবে শিক্ষা ব্যবস্থা।

জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, জাতি গঠনের স্বার্থেই শিক্ষকদের অধিকার নিশ্চিত করতে হবে। করোনাকালে বেসরকারি শিক্ষকরা মানবেতর জীবন-যাপন করছেন। দেশে ধনী ও দরিদ্রের বৈষম্য অস্বাভাবিক হারে বেড়ে গেছে। তাই শিক্ষকদের যৌক্তিক দাবিগুলো মেনে নেওয়া উচিত।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা জহিরুল আলম রুবেল, সাংগঠনিক সম্পাদক হেলাল উদ্দিন, হুমায়ুন খান, মনোয়ার হোসেন তোতা, সমাজকল্যাণ সম্পাদক এম.এ. রাজ্জাক খান, শিক্ষা বিষয়ক সম্পাদক মিজানুর রহমান মিরু, সম্পাদক মণ্ডলীর সদস্য নুরুল হক নুরু, আজহারুল ইসলাম সরকার, এ্যাড. আবু তৈয়ব, মাহমুদ আলম, সমরেশ মন্ডল মানিক।

এছাড়া আরও উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি নজরুল ইসলাম রনি, মহাসচিব মেজবাহুল ইসলাম প্রিন্স এবং প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগে প্যানেল চাই- ২০১৮ এর সভাপতি মো. আব্দুল কাদের, সাধারণ সম্পাদক আবু হাসান, যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাসেল আহমেদ, মহিলা বিষয়ক সম্পাদক তানিয়া তাসনিম, সহ-সভাপতি তোয়া ইসলাম, উপদেষ্টা ইলিয়াস মাহমুদ, সমন্বয়ক রংপুর হুমায়ুন রশিদ বিপ্লব, আব্দুর রহিম, সমন্বয়ক বরিশাল মো. হাসান আল মামুন, সমন্বয়ক ঢাকা মো. আরমান শেখ, সমন্বয়ক সিলেট ইমরুল হুদা, সমন্বয়ক ময়মনসিংহ আজহারুল ইসলাম জনি, লাবণী খাতুন, রাজিয়া সুলতানা, সমন্বয়ক খুলনা সোহানুর রহমান।

এ সম্পর্কিত আরও খবর