‘প্লেন ভাড়া নির্ধারণে কোনো নীতিমালা নেই’

, সংসদ

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 19:07:19

অভ্যন্তরীণ রুটে প্লেনে ভাড়া নির্ধারণে কোনো নীতিমালা নেই বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মো. মাহবুব আলী।

বৃহস্পতিবার (০৭ ফেব্রুয়ারি) একাদশ সংসদের প্রথম অধিবেশনে নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে তিনি এ কথা জনান।

বিমান মন্ত্রী বলেন, ‘বর্তমানে বাংলাদেশের অভ্যন্তরীণ ফ্লাইটে ভাড়া সংক্রান্ত আইনগত নীতিমালা নেই। এয়ারলাইনগুলো তাদের উড়োজাহাজের আধুনিকতা, সুযোগ-সুবিধা, অপারেটিংকস্ট, ওভারহেডকস্ট, ফুয়েলকস্ট, মেইনটেনেন্সকস্ট অ্যান্ড এস্টাবলিশমেন্টকস্ট বিবেচনা করে আইএটিএ ট্রাফিক কনফারেন্স অনুযায়ী ভাড়া নির্ধারণ করে থাকে। আইএটিএ’র এন্টি ট্রাস্ট নীতিমালা অনুযায়ী কোনো এয়ারলাইন ভাড়া, ট্যাক্স ও যাত্রী সংখ্যা সংক্রান্ত তথ্য আদান-প্রদান করতে পারে না। বিশ্বের অন্যান্য দেশও এ নিয়মে চলে।’

চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত ২০১৭-১৮ সালে বিমান বাংলাদেশ এয়ারলাইনের আয় ছিল ৪ হাজার ৯৩১ দশমিক ৬৪ কোটি টাকা। ব্যয় ছিল পাঁচ হাজার ১৩৩ দশমিক ১১ কোটি টাকা। গত বছর প্লেনে লোকসানের পরিমাণ ২০১ দশমিক ৪৭ কোটি টাকা।

পাবনা-৪ আসনের সংসদ সদস্য শামসুর রহমান শরীফের অপর এক প্রশ্নের জবাবে মাহবুব আলী বলেন, ‘পর্যাপ্ত যাত্রী না থাকায় ঈশ্বরদী বিমানবন্দরে ২০১৫ সালে মে মাসের ৩০ তারিখ থেকে প্লেন চলাচল বন্ধ রয়েছে। উক্ত বিমানবন্দরের অধিগ্রহণকৃত মোট ৪৩৬ দশমিক ৬৫ একর জমির মধ্যে ২৯০ দশমিক ৭৪ একর জমি মিলিটারি ফার্ম ব্যবহার করছে।’

তিনি আরও বলেন, ‘ব্যবহৃত জমি বাংলাদেশ বেসামরিক প্লেন চলাচল কর্তৃপক্ষের অনুকূলে হস্তান্তরের পর বিমানবন্দরটি সংস্কার ও উন্নয়ন করে পুনরায় চালু করার পরিকল্পনা রয়েছে। জমি প্রাপ্তিসহ অন্যান্য উন্নয়ন ও সংস্কারমূলক কাজ সম্পাদনপূর্বক বিমানবন্দরটি চলতি অর্থবছরে পুনরায় চালু করা সম্ভব নয়।

এ সম্পর্কিত আরও খবর