করোনা ইস্যুতে বিভ্রান্তিমূলক তথ্য প্রচার থেকে বিরত থাকুন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 07:05:33

করোনাভাইরাস সংক্রমণ এবং এ সংক্রান্ত বিভ্রান্তিমূলক তথ্য প্রচার থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

রোববার (২৯ মার্চ) করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতি নিয়ে আইইডিসিআরের অনলাইন লাইভ ব্রিফিং-এ  সরাসরি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

জাহিদ মালিক বলেন, গত দুইদিন আমরা কোন নতুন রোগী পাইনি, মৃত্যুর সংবাদও পাইনি-এটা আমাদের দেশের জন্য আনন্দের সংবাদ। এখন আমরা ১১টি জায়গা থেকে নমুনা পরীক্ষা করছি। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অনেক মিডিয়া নিউজ করেছে, আমরা ব্যক্তিগত সুরক্ষার সরঞ্জামাদির (পিপিই) সংকটে আছি। আমাদের মেডিকেল ভেন্টিলেটর নাই। সবাইকে বলব এ ধরনের তথ্য সঠিক না। করোনাভাইরাস মোকাবিলায় আমরা জানুয়ারি থেকে প্রস্তুতি নিয়েছি। আমাদের সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি। এক্ষেত্রে সবার সহযোগিতা প্রয়োজন।   

তিনি বলেন, আমাদের সরকারি হাসপাতালগুলোতে ৫০০ মেডিকেল ভেন্টিলেটর আছে। আমার জানা মতে, বেসরকারি হাসপাতালগুলোতে ৭‘শ-এর মতো ভেল্টিলেটর আছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা করোনায় আক্রান্ত কি না এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্য মন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় অনেক বড় মন্ত্রণালয়। এখানে অনেক লোক আসা-যাওয়া করে। ফলে কেউ আক্রান্ত হয়ে থাকতে পারে।

স্বাস্থ্যমন্ত্রী নিজে হোম কোয়ারেন্টিনে আছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি হোম কোয়ারেন্টিনে নেই। অন্যরা যেভাবে আছে আমিও সেভাবে আছি। আমি করোনায় আক্রান্ত হইনি, আমি পরীক্ষা করিয়েছি।

এর আগে আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৭২৬টি কল এসেছে। আমরা ১০৯  জনের নমুনা সংগ্রহ করেছি। নতুন করে কোনো করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি।

এ সম্পর্কিত আরও খবর