উপকূলীয় ১৯ উপজেলায় যেভাবে কাজ করছে নৌবাহিনী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 10:41:14

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে দেশের উপকূলীয় ছয় জেলার ১৯ উপজেলায় নৌবাহিনীর সদস্যরা কাজ করছে। নিয়মিত টহলের পাশাপাশি তারা মানুষকে সচেতন করতে মাইকিং, বাজার মনিটরিং, ঘরে ঘরে গিয়ে করোনার ভয়াবহতা বোঝাচ্ছে।

বার্তা২৪.কম-কে নৌবাহিনীর এ কার্যক্রম সম্পর্কে জানান নৌ গোয়েন্দা পরিদফতরের কর্মকর্তা আবদুল্লাহ্ আল মারুফ।

তিনি বলেন, ভোলা সদর, চরফ্যাশন, দৌলতখান, বোরহান উদ্দিন, মনপুরা, লালমোহন, তজুমদ্দিন, সন্দ্বীপ, হাতিয়া, টেকনাফ, কুতুবদিয়া, মহেশখালী, মোংলা, বরগুনা সদর, আমতলী, বেতাগী, বামনা, পাথরঘাটা এবং তালতলীতে নৌবাহিনী কাজ করছে। করোনা বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করছে।

নৌবাহিনীর এই কর্মকর্তা বলেন, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে গণজামায়াত করায় বিভিন্ন জায়গায় ভ্রাম্যমাণ আদালত দিয়ে জরিমানা করা হয়েছে।

এদিকে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, দেশে করোনাভাইরাস জনিত উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় সরকারের নির্দেশনা বাস্তবায়নে বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য উপকূলীয় এলাকায় ‘ইন এইড সিভিল পাওয়ার’ এর আওতায় নৌবাহিনী মোতায়েন করা হয়েছে। উপকূলীয় এলাকাগুলোতে বেসামরিক প্রশাসনের সঙ্গে সমন্বয় করে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে জনসাধারণের মাঝে সামাজিক দূরত্ব বজায় নিশ্চিত করা, বিদেশ ফেরত নাগরিকদের কোয়ারেন্টাইন নিশ্চিত করা এবং বিশেষ নজরদারির ব্যবস্থা করাসহ অন্যান্য কার্যক্রম গ্রহণ করছে নৌবাহিনী।

এ সম্পর্কিত আরও খবর