‘গোটা দেশতো আর লকডাউন করতে পারি না’

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 21:47:24

গোটা দেশতো আর লকডাউন করতে পারি না। তাই চারটি দেশের ফ্লাইট খোলা রাখা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেন।

তিনি বলেন,  আমরা বাধ্য হয়ে ৪টি দেশের ফ্লাইট খোলা রেখেছি। পুরোটা তো লকডাউন করতে পারি না। কারণ আমাদের দেশের কোনো নাগরিকের জরুরি প্রয়োজনে দেশে আসতে হতে পারে। বিদেশি নাগরিক ও দূতাবাসের লোকজনের তার দেশে যেতে হতে পারে। এজন্য বিশেষ ব্যবস্থা রাখতে এ চারটি রুটের ফ্লাইট চালু রেখেছি।

শনিবার (২১ মার্চ) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় করোনা ইস্যুতে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, এর আগে তিনি এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে যোগ দেন।

এর আগে করোনাভাইরাস সংক্রমণ রোধে শনিবার (২১মার্চ) রাত ১২টা থেকে ৩১ মার্চ পর্যন্ত ইংল্যান্ড, চীন, হংকং, থাইল্যান্ড ছাড়া সব দেশের সঙ্গে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, বিদেশ ফেরতদের মাধ্যমে করোনা ছড়াচ্ছে। তাই শনিবার মধ্যরাত থেকে ১০টি দেশের সঙ্গে প্লেন চলাচল বন্ধ করে দিয়েছে বাংলাদেশ। এসব দেশ হলো কাতার, বাহরাইন, কুয়েত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, মালয়েশিয়া, ওমান, সিঙ্গাপুর ও ভারত। এসব দেশ থেকে আসা কোন প্লেন বাংলাদেশে নামতে দেয়া হবে না। ৩১ মার্চ পর্যন্ত এই নিষেধাজ্ঞা থাকবে।

তিনি জানান, যুক্তরাজ্য, থাইল্যান্ড, হংকং, চায়না- এই চারটি রুট চালু থাকবে। যেই বিদেশ থেকে আসুক, ১৪ দিন অবশ্যই সঙ্গরোধে (কোয়ারেন্টাইন) থাকতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় পুলিশ, স্বাস্থ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র কার্যকরী পদক্ষেপ নিয়েছে। চীন থেকে কিটস আসছে, ১০ হাজার কিটস যে কোন সময় চাটার্ড প্লেনে দেশে পৌঁছবে।

এ সময় তিনি প্রবাসীদের প্রতি বাংলাদেশ সফর এড়িয়ে চলার আহ্বান জানান।

তিনি বলেন, কারো ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে মেয়াদ বাড়াবে বিভিন্ন দেশ, দুঃশ্চিন্তার কারণ নেই।

এ সম্পর্কিত আরও খবর