এখন জরুরি না হলে চোখের চিকিৎসা নয়

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 17:51:14

করোনাভাইরাসের প্রকোপে বর্তমানের এ সংকটময় সময়ে জরুরি প্রয়োজন ছাড়া চোখের চিকিৎসা না দিতে চিকিৎসকদের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ চক্ষু চিকিৎসক সমিতি।

সমিতির সভাপতি অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ এবং মহসচিব অধ্যাপক আবদুল কাদের স্বাক্ষরিত এ নির্দেশনায় জরুরি সেবা ছাড়া নিয়মিত চিকিৎসা বন্ধ করতে নিরুৎসাহিত করা হয়েছে।

সর্বশেষ পরিসংখ্যানে দেখা যায় যে করোনা বিশ্বব্যাপী একটি প্রাণঘাতী মহামারি হিসেবে বিস্তার লাভ করছে। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ চক্ষু চিকিৎসক সমিতি এক জরুরি সভায় নিয়মিত (নন এসেন্সিয়াল সার্ভিস) চিকিৎসা সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়।

জরুরি ক্ষেত্রে পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) ব্যবহার করে চিকিৎসা সেবা দিতে হবে। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষকে সর্বাত্মক সহযোগিতা করার অনুরোধ জানানো হয়েছে। প্রয়োজনে ব্যক্তিগত উদ্যোগে পিপিই এর ব্যবস্থা করা যেতে পারে।

চিকিৎসকদের ব্যক্তিগত নিরাপত্তার স্বার্থে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, আইইডিসিআর এবং আমেরিকান একাডেমি অফ অফথালমোলজির নির্দেশনাগুলো অবশ্যই পালনীয়।

চোখ পরীক্ষার সময় স্লিট ল্যাম্প প্রটেকটিভ ব্রেথ শিল্ড ব্যবহার করার অনুরোধ করা হয়েছে।

ব্যবহার্য যন্ত্রপাতি এবং আসবাবপত্র ঘন ঘন জীবানুনাশক দিয়ে পরিষ্কার করা গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতা জোরদার করারও নির্দেশনা ও প্রয়োজনে টেলি মেডিসিন সেবা দেওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।

এসব নির্দেশনা সরকারি, বেসরকারি এবং ব্যক্তিগত চেম্বারে অবশ্য পালনীয় বলে জানায় চক্ষু চিকিৎসক সমিতি।

এ সম্পর্কিত আরও খবর