করোনার ভয়ে সাবেক হুইপের জানাজা বাতিল

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 09:07:19

সংসদের রেওয়াজ অনুযায়ী কোনো সংসদ সদস্য মারা গেলে সংসদের দক্ষিণ প্লাজায় জানাজা নামাজ হয়। সেখানে তার সহকর্মীসহ সর্বস্তরের মানুষ অংশ গ্রহণ করে দোয়া করেন এবং মৃত ব্যক্তিকে শেষ বিদায় জানান। কিন্তু করোনার প্রভাবে সংসদ থেকে শেষ বিদায় নেওয়া হলো না সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামালের।

বিএনপি চেয়ারপারসনের সাবেক এই উপদেষ্টা বুধবার (১৮ মার্চ) বাংলাদেশ সময় রাত ৩টায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

অসুস্থতার কারণে গত ৪ মার্চ দুপুরে উন্নত চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সযোগে তাকে সিঙ্গাপুর নেওয়া হয়। সেখানে তার গলব্লাডারে অস্ত্রোপচার করা হয়েছিল। এর আগে তিনি ঢাকার অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

শহীদুল হক জামাল ১৯৯১ ও ২০০১ সালে দুটি নির্বাচনী এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি জাতীয় সংসদের হুইপের দায়িত্ব পালন করেন।

বৃহস্পিতবার (১৯ মার্চ) সকাল ১১টায় সাবেক এই সংসদ সদস্য ও হুইপের জানাজার মিডিয়া কাভারেজের জন্য বিকেল সাড়ে ৫টার দিকে প্রেসরিলিজ দেয়া সংসদের গণসংযোগ শাখা থেকে।

সিঙ্গাপুরে মৃত্যুবরণ করায় সংসদ সচিবালয়ের মধ্যে আনাগোনা চলে করোনা ভাইরাসে যেখানে সারা বিশ্ব বিপর্যস্ত সেখানে সিঙ্গাপুরে মারা গেছে জানাজায় যাওয়া যাবে কিনা?

এরপর রাত ৮টায় অন্য একটি বিজ্ঞপ্তিতে জানানো হয় অনিবার্য কারণবশত সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামালের জানাযা স্থগিত করা হয়েছে। ফলে মিডিয়া কাভারেজ বাতিল করা হয়েছে।

হঠাৎ কেনো জানাজা বাতিল করা হয়েছে জানতে সংসদের এক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বার্তা২৪.কমকে বলেন, বিষয়টা বৈশ্বিক, যেহেতু সিঙ্গাপুরে মারা গেছে তাই সংশ্লিষ্টরা কেউ জানাজায় অংশ গ্রহণ করতে আগ্রহী না। অনেকে ভয়ে ছুটি নিতে চাইছে তাও জানাজায় যাবে না। জানাজা যেহেতু দোয়ার অনুষ্ঠান তাই জোর করে কাউকে আনা যায় না। আমরা মরহুমের পরিবারের সঙ্গে কথা বলেছি তারা বিষয়টি বুঝেছেন। তারা আন্তরিকতার সঙ্গে নিয়েছেন। তাই জানাজা সংসদে বাতিল করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর