বট দিচ্ছে করোনার তথ্য, টেস্ট হচ্ছে অনলাইনে

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 02:21:38

দেশীয় তথ্য প্রযুক্তি কোম্পানিগুলো করোনাভাইরাস সম্পর্কে তথ্য দেওয়াসহ অনলাইন টেস্টের মতো সেবা তৈরি করার চেষ্টা করছে।

মঙ্গলবার (১৭ মার্চ) পর্যন্ত অন্তত দুটি কোম্পানি পাওয়া গেছে যার একটি-ম্যাসেঞ্জার বট (ইন্টারনেট ভিত্তিক রোবট যা সফটওয়্যারের মাধ্যমে পরিচালিত হয়) নিয়ে হাজির হয়েছে। এতে যে কেউ চাইলে ফেসবুক ম্যাসেঞ্জার ব্রাউজ করে বট থেকে করোনাভাইরাস সম্পর্কে নানা তথ্য পেতে পারেন।

অন্য আরেকটি কোম্পানি অনলাইনে বয়স ও শরীরের তাপমাত্রাসহ সাতটি তথ্য দিয়ে করোনার প্রাথমিক পরীক্ষা করছে।

করোনা ইনফো বটটি তৈরি করেছে দেশের অন্যতম বড় বিজনেস প্রসেস আউটসোসিং কোম্পানি জেনেক্স ইনফোসিস লিমিটেড। এতে করোনার লক্ষণ, প্রতিকার, করণীয়, আক্রান্ত হলে করণীয়, চিকিৎসা, জরুরি যোগাযোগ, করোনা বিষয়ে বৈশ্বিক পরিস্থিতিসহ নানা তথ্য দিয়ে সহযোগিতা করে।

করোনাভাইরাস সংক্রান্ত তথ্য জানতে ক্লিক করুন: Corona INFO BOT

মঙ্গলবার বিকেলেই বটটি চালু করা হয়েছে বলে জানান জেনেক্স ইনফোসিস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রিন্স মজুমদার।

তিনি জানান, প্রাথমিকভাবে ইংরেজি ভাষায় তথ্যসেবাগুলো পাওয়া গেলেও দ্রুত বাংলা এবং বাংলা-ইংরেজির মিশ্রণ চালু হবে।

মানুষকে সচেতন করাই মূল লক্ষ্য জানিয়ে প্রিন্স বলেন, আমরা যতোটা পারছি তথ্য দিয়ে হলেও মানুষকে সাহায্য করার চেষ্টা করছি। একই সঙ্গে বিষয়টিতে সাধারণ মানুষ যাতে সচেতন থাকে সে জন্যেই আমাদের এই প্রয়াস।

অনলাইনে করোনাভাইরাস টেস্টের প্রক্রিয়াটি চালু করেছে সফটওয়ার কোম্পানি কারসর লিমিটেড। ঢাকা মেডিকেল কলেজের রেজিস্টার ডা. ফরহাদ উদ্দিন চৌধুরী মারুফের পরিকল্পনায় অনলাইনের এই পরীক্ষা করা হচ্ছে বলে জানান কারসর লিমিটেডের চেয়ারম্যান মো. ইসমাইল।

যার করোনাভাইরাসের পরীক্ষা করা হবে তার বয়স, শরীরের তাপমাত্রা, শ্বাসকষ্ট, কাশি বা শারীরিক দুর্বলতা, সর্দি-গলা ব্যথা এবং সাম্প্রতিক বিদেশ সফরসহ কয়েকটি তথ্য নিয়ে একটি ফলাফল তৈরি করা হচ্ছে।

অনলাইনে করোনাভাইরাস টেস্ট করতে ক্লিক করুন: অনলাইন করোনা ভাইরাস টেস্ট

ইসমাইল বলেন, অবশ্যই এই পরীক্ষা কাউকেই নিশ্চয়তা দেয় না যে কারো করোনা হয়েছে বা হয়নি। তবে ব্যবহারকারীদেরকে করোনাভাইরাস সম্পর্কে একটি ধারণা দেওয়া যায়।

সোমবার (১৬ মার্চ) এই পরীক্ষার পদ্ধতি তারা তৈরি করলেও মঙ্গলবার দুপুরের পর থেকে সেটি অনলাইনে প্রকাশ পেয়েছে এবং মানুষ এই পরীক্ষা পদ্ধতিটি বেশ ব্যবহার করছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর