‘স্কুলে হাত ধোয়ার ব্যবস্থা নিশ্চিত করতে হবে’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 17:33:42

স্কুল কলেজ বন্ধ করার বিষয়ে আমরা এখনও কোনো সিদ্ধান্ত দেয়নি। পরিস্থিতি বিচার বিশ্লেষণে স্কুল কলেজ বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

শনিবার (১৪ মার্চ) দুপুরে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, স্কুলে হাত ধোয়ার ব্যবস্থা নিশ্চিত করতে হবে। স্কুল বন্ধ করে দেওয়া সমাধান নয়।

জামাতে নামাজের বিষয়ে তিনি বলেন, আমরা ধর্ম মন্ত্রণালয়ে কথা বলেছি। যাদের গলা ব্যাথা, সর্দি আছে তাদের আপতত জামাতে নামাজে না যাওয়ার অনুরোধ করা হলো।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, বাড়িতে সঙ্গরোধে (হোম কোয়ারান্টাইন) যারা আছেন তারা যেন হেয় প্রতিপন্ন না হয় এবং সমাজ থেকে বিচ্ছিন্ন করে না দেওয়া হয়।

তিনি বলেন, আপনারা সবাই জেনেছেন, ইতালি থেকে ১৪২ জন নাগরিক এসেছেন। এটা নিয়ে আপনারা উদ্বিগ্ন। কিন্তু তাদের কারো মধ্যে করোনাভাইরাসের লক্ষণ নেই। কারো শরীরে জ্বরের তাপমাত্রা নেই, পরীক্ষা করা হয়েছে। তারপরও তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। পরবর্তীতে এ বিষয়ে বলতে পারব।

তিনি বলেছেন, বাংলাদেশে এখন পর্যন্ত যে তিনজন করোনা আক্রান্ত হয়েছিলেন, তাদের কারো শরীরে এখন করোনা ভাইরাসের উপস্থিতি নেই। আগেই আক্রান্ত ৩ জনের মধ্যে ২ জনকে করোনামুক্ত দেখেছি। আর বাকি একজনকে গত ২৪ ঘণ্টার মধ্যে একটি টেস্ট করা হয়েছিল সেখানে তার রিপোর্ট নেগেটিভ এসেছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তাকে আরেকটি টেস্ট করব, সেখানে নেগেটিভ আসলে তাকে ছেড়ে দেব। তাই করোনার উপস্থিতি আছে এমন কেউ এখন বাংলাদেশে নেই।

এ সম্পর্কিত আরও খবর