চট্টগ্রাম সমিতি ঢাকা’র নবনির্বাচিত নির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠিত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 08:03:17

চট্টগ্রাম সমিতি-ঢাকার ২০২০-২০২১ মেয়াদের নবনির্বাচিত নির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ অভিষেক অনুষ্ঠান  সম্পন্ন হয়।

এতে সভাপতিত্ব করেন অভিষেক কমিটির আহ্বায়ক ও সমিতির সাবেক সভাপতি এবং প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব মো. আবদুল করিম। সাবেক সাধারণ সম্পাদক ও অভিষেক কমিটির সদস্য-সচিব নাছির উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের সিনিয়র ইমাম-খতিব ড. সৈয়দ মুঃ এমদাদ উদ্দীন, গীতা পাঠ করেন বাবু অসীম চৌধুরী ও ত্রিপিটক পাঠ করেন স্বরূপ আনন্দ ভিক্ষু। নবনির্বাচিত নির্বাহী পরিষদের সকলকে পরিচয় করিয়ে দেন অভিষেক কমিটির সদস্য-সচিব নাছির উদ্দিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

সভায় বক্তব্য রাখেন অভিষেক অনুষ্ঠানের আহ্বায়ক, সমিতির সাবেক সভাপতি ও সাবেক মুখ্য সচিব মো. আবদুল করিম, শুভেচ্ছা বক্তব্য রাখেন সমিতির নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার ও সাবেক সচিব বেগম মাফরুহা সুলতানা, সমিতির নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক ও সহসভাপতি মোঃ গিয়াস উদ্দীন খান।

প্রধান অতিথি চট্টগ্রাম সমিতি-ঢাকার ২০২০-২০২১ মেয়াদের নবনির্বাচিত সদস্যদের সার্বিক সাফল্য কামনা করে বলেন যে, চট্টগ্রাম সমিতি-ঢাকা তার কর্মকাণ্ডে এক গৌরবময় ঐতিহ্যের ধারক হিসেবে ভূমিকা রেখে চলেছে। এ সমিতির নানামুখী সমাজ সেবামূলক ও মানবিক উন্নয়নমূলক কর্মকাণ্ডে রয়েছে। যেমন- অসচ্ছল মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে বৃত্তি প্রদান, বার্ষিক মেজবান ও মিলনমেলা, দরিদ্র ব্যক্তিদের স্বনির্ভর করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি, বিভিন্ন জাতীয় দিবসসমূহ উদ্যাপন, বিভিন্ন সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতা, আঞ্চলিক অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে এ সংগঠন তার ইতিহাস ও ঐতিহ্যকে যেভাবে সমাজে তুলে ধরেছে তা সত্যিই প্রশংসনীয়। নবনির্বাচিত কমিটি আগামীতে সমিতির কর্মকাণ্ডকে আরো বেগবান করবে সেই প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

অভিষেক কমিটির আহ্বাযক অনুষ্ঠানের সভাপতি মোঃ আবদুল করিম তাঁর বক্তব্যে বলেন, শতাধিক বছর পূর্বে কলকাতা প্রবাসী বৃহত্তর চট্টগ্রামের অধিবাসীদের মধ্যে পারস্পরিক সৌহার্দ্য প্রতিষ্ঠা, সাহিত্য-সংস্কৃতি চর্চা, ইতিহাস-ঐতিহ্য রক্ষাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে এ সমিতির সূচনা ঘটে। সমিতি ঢাকায় বসবাসকারী বৃহত্তর চট্টগ্রামের অধিবাসীদের সার্বিক কল্যাণে অবদান রেখে সকলের মনোযোগ আকর্ষণে সমর্থ হয়েছে। তিনি প্রত্যাশা রাখেন, সমিতি তার ধারাবাহিক পদযাত্রায় এগিয়ে যাবে।

সমিতির সাধারণ সম্পাদক জনাব মো. আবদুল মাবুদ মহান রাব্বুল আলামিনের করুণা কামনা করে সমিতির সদস্যদের প্রতি অকৃত্তিম কৃতজ্ঞতা জানিয়ে বলেন পূর্বসূরিদের নিবিড় পরিচর্যার কারণে বৃহত্তর চট্টগ্রামবাসীর গৌরবের প্রতীক এই সমিতি। বহুমুখী সামাজিক ও মানবিক কর্মকাÐের আধার এ সমিতির নির্বাহী পরিষদের দ্বিবার্ষিক নির্বাচনের মাধ্যমে এবারও নতুন কমিটি গঠিত হয়েছে।

সমাপনী ভাষণে সমিতির সভাপতি ও সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক বলেন, একটি অরাজনৈতিক, অলাভজনক, সমাজসেবামূলক সংগঠন হিসেবে এ সমিতির বিশেষ মর্যাদা ও সুনাম রয়েছে। এই সমিতির নিজস্ব ইমারত ‘চট্টগ্রাম ভবন’ ঢাকাস্থ বৃহত্তর চট্টগ্রামের লোকজনের পারস্পরিক সৌহার্দ্য-সম্প্রীতির প্রিয় মিলনস্থল। এ সম্প্রীতি ও ভালবাসাই সমিতির গৌরবের উত্তরাধিকার।

তিনি আরও বলেন, সম্মানিত জীবন সদস্যদের দোয়া, সমর্থন ও ভালবাসার মাধ্যমে সমিতির নতুন পরিষদ গঠিত হয়েছে। নতুন কমিটি নিয়মিত কর্মসূচির অতিরিক্ত নতুন নতুন পরিকল্পনা ও কর্মসূচি গ্রহণ করেছে যা বাস্তবায়নে সকল জীবনসদস্যদের দোয়া ও সহযোগিতা কামনা করেন।

এতে উপস্থিত ছিলেন সমিতির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও সাবেক সচিব মোঃ দিদারুল আনোয়ার, হাসপাতাল কমিটির চেয়ারম্যান ও সাবেক সভাপতি মো. জাহাঙ্গীর আলম খান, সমিতির সাবেক সভাপতি আবু আলম চৌধুরী ও রেজাউল হক চৌধুরী মুশতাক। এছাড়া সমিতির উপদেষ্টা পরিষদ, ট্রাস্টি বোর্ড, হাসপাতাল কমিটি ও নির্বাহী পরিষদের সাবেক ও নতুন নেতৃবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দসহ সমিতির বিপুল সংখ্যক জীবনসদস্য।

অভিষিক্ত সদস্যবৃন্দ হলেন, সহসভাপতি মোহাম্মদ মুসলিম চৌধুরী, হেলালুদ্দীন আহমদ, ইঞ্জিনিয়ার তাজুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ হাবিবুল কবির চৌধুরী, মোহাম্মদ শাহ্ আলম, সাধারণ সম্পাদক মোঃ আবদুল মাবুদ, অর্থ সম্পাদক মোহাম্মদ নাছের (নাছির), যুগ্ম সাধারণ সম্পাদক শফিকুর রহমান শফিক, মাহ্মুদ সালাহ্উদ্দীন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক এডভোকেট আনিচ উল মাওয়া (আরজু), প্রচার ও প্রকাশনা সম্পাদক এম. ওয়াহিদ উল্লাহ, শিক্ষা ও পাঠাগার সম্পাদক আবরাজ নুরুল আলম, সাহিত্য ও সেমিনার সম্পাদক ইঞ্জিনিয়ার জাহিদ আবছার চৌধুরী, ক্রীড়া সম্পাদক মহিউদ্দিন আহমদ চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক ইঞ্জিনিয়ার মোস্তফা কামাল শানু, দপ্তর সম্পাদক আজম উদ্দীন তালুকদার, স্বাস্থ্য ও সমাজ কল্যাণ সম্পাদক মোঃ মামুনুর রশীদ রাসেল, আন্তর্জাতিক সম্পাদক মোহাম্মদ তোয়াহা চৌধুরী, মানব সম্পদ উন্নয়ন সম্পাদক মোঃ তানভীর খান, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক ডাঃ রেহেনা আক্তার, নির্বাহী সদস্য মোঃ শাহাদাত হোসেন চৌধুরী হিরো, মোঃ গিয়াস উদ্দীন চৌধুরী, মোহাম্মদ মনসুর আলী চৌধুরী, রাহুল বড়–য়া, মোস্তফা ইকবাল চৌধুরী (মুকুল), জেসমিন সুলতানা শামসাদ, জনাব পারভেজ মো. চৌধুরী, মুহাম্মদ পিয়ারু, মোবিন-উল-হক, মোহাম্মদ আব্দুল হালিম, মোঃ গিয়াস উদ্দীন, সৈয়দ আলম, রাজীবুল হক চৌধুরী, আলম ইশরাক চৌধুরী, লায়ন মোঃ আবদুর রহমান, আবুল কাশেম।

এ উপলক্ষে সমিতির মুখপত্র চট্টলশিখার “অভিষেক” সংখ্যা প্রকাশিত হয়। সবশেষে সাংস্কৃতিক সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ মোস্তাফা কামাল চৌধুরী শানুর উপস্থাপনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়। এতে সঙ্গীত পরিবেশন করেন তৃষা, সাব্বির, শেফালী, বিমল চন্দ্র বিশ্বাস, কামার উদ্দিন আরমান, কানিজ ফাতেমা টিলটিসহ বিশিষ্ট শিল্পীবৃন্দ। সাংস্কৃতিক অনুষ্ঠানের পূর্বে আমন্ত্রিত অতিথিদের আপ্যায়ন করানো হয়।

এ সম্পর্কিত আরও খবর