চীন-সিঙ্গাপুর ফেরত মানেই করোনাভাইরাসের সন্দেহজনক রোগী নয়

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪, ঢাকা | 2023-08-17 22:35:09

চীন ও সিঙ্গাপুর থেকে প্রতিদিন অনেকেই বাংলাদেশে আসছেন। চীনের সকল প্রদেশে করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির আকারে দেখা দেয়নি। দেশটির যে সব অঞ্চলে মহামারি আকার ধারণ করেছে সে সব জায়গায় গণ কোয়ারেন্টাইন ব্যবস্থা জারী করেছে ও সকল প্রকার যাতায়াত বন্ধ করে দিয়েছে চীনা সরকার। ফলে মহামারি উপদ্রুত এলাকা থেকে কারও বাংলাদেশে আসার কোনো সুযোগ নেই।

অনুরূপভাবে গোটা সিঙ্গাপুরে করোনা মহামারি আকারে দেখা দেয়নি। যে সব প্রতিষ্ঠানে ও বাসাবাড়িতে কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে সে সব এলাকা ও প্রতিষ্ঠানকে অন্যান্য অংশ থেকে বিচ্ছিন্ন করা হয়েছে। এছাড়া রোগীদের আইসোলেশন ও তাদের সংস্পর্শে আসা সবাইকে কোয়ারেন্টাইনে রেখেছে। যার ফলে সিঙ্গাপুরের উপদ্রুত অঞ্চল থেকে কোনো যাত্রীর বাংলাদেশে আসার সুযোগ নেই বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

রোববার (১৬ ফেব্রুয়ারি) করোনা ভাইরাসের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, সতর্কতার অংশ হিসেবে চীন ও সিঙ্গাপুর ফেরতদের পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে যারা জ্বর-হাঁচি-কাশিতে ভুগছেন তাদেরকে আইসোলেশন করে চিকিৎসার ব্যবস্থা ও নমুনা পরীক্ষা করছি। বাকিদেরকে নিজেদের বাসায় স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, দেশের ভেতরে সম্ভাব্য কোভিড-১৯ রোগী শনাক্ত করার জন্য জনসাধারণের সক্রিয় সহযোগিতা খুবই জরুরি। কিন্তু চীন ও সিঙ্গাপুর ফেরত যাত্রীরা যদি আমাদের আচরণের কারণে ব্যক্তিগত ও সামাজিক নিরাপত্তার অভাব বোধ করেন, তাহলে তারা সরকারি স্বাস্থ্য সেবা নিতে নিরুৎসাহিত বোধ করবেন। ফলে কোভিড-১৯ শনাক্তকরণ, প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কার্যক্রম ক্ষতিগ্রস্ত হবে।

চীন থেকে ফেরতদের নিয়ে ফ্লোরা বলেন, উহান থেকে ফেরত ৩১২ যাত্রীর সবাই সুস্থ আছেন। সেখান থেকে আসা বাংলাদেশিদের কোয়ারেন্টাইনের ১৪ দিন গত শনিবার শেষ হয়েছে। তাদের সবার স্বাস্থ্য পরীক্ষা শেষে কারো মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া যায়নি। কোয়ারেন্টাইন থেকে ছাড় পাওয়াদের আরো ১০ দিন সীমিত চলাচল ও নিজেদের স্বাস্থ্য পরিস্থিতি অবহিত করতে আইইডিসিআর'র সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার পরামর্শ দেয়া হয়েছে।

সিঙ্গাপুর পরিস্থিতি

সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাস থেকে প্রেরিত সর্বশেষ তথ্য অনুযায়ী, মোট ৫ জন বাংলাদেশি নাগরিক করোনায় আক্রান্ত হয়েছেন। তারা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে একজন আইসিইউ'তে আছেন। সিঙ্গাপুরে সর্বমোট ৭২ জন কোভিড-১৯ রোগী চিকিৎসাধীন। এছাড়া পরীক্ষায় কোভিড-১৯ পাওয়া যায়নি ৮১২ জনের। পরীক্ষার ফলাফলের অপেক্ষায় রয়েছেন ১০৭ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফেরত গেছেন ১৮ জন।

এ সম্পর্কিত আরও খবর