রেল ইয়ার্ডে ঝুঁকিপূর্ণ কাজে নেই ঝুঁকি ভাতা

ঢাকা, জাতীয়

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 21:47:22

দূর-দূরান্ত থেকে কমলাপুর রেলস্টেশনে ট্রেন এসে পৌঁছানোর পর সেটাকে আবার ফিরতি যাত্রার জন্য প্রস্তুত করতে মেরামত কাজ করা হয় ঢাকা ইয়ার্ডে। মেরামত কাজের জন্য ইয়ার্ডে সব মিলিয়ে ৫০ জন শ্রমিক প্রতিদিন কাজ করেন। এই মেরামত কাজে যুক্ত শ্রমিকদের নেই সাপ্তাহিক ছুটি, ঝুঁকিপূর্ণ এই কাজের জন্য নেই কোনো ঝুঁকি ভাতা।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) কমলাপুর রেলস্টেশন সংলগ্ন রেলের ঢাকা ইয়ার্ড ঘুরে শ্রমিকদের সঙ্গে কথা বলে বিষয়টি জানা যায়। এ সময় ইয়ার্ডে কর্মরত শ্রমিকরা ঝুঁকি ভাতার দাবি জানান।

সরেজমিনে ঘুরে জানা যায়, একটা ট্রেন স্টেশনে ঢোকার পর তার কোন বগি যদি বাতিল হয়ে যায় সেটাকে স্থানান্তর করতে অত্যন্ত ঝুঁকি নিয়ে কাজ করেন শ্রমিকরা। পরবর্তী যাত্রার জন্য বগিগুলো পরিষ্কার করা, পানি ভরা, সাটিংয়ের কাজ করতে গিয়ে বিভিন্ন সময় দুর্ঘটনার শিকার হয়ে পঙ্গুত্ব বরণ করেছেন শ্রমিকরা।

এসব বিষয় নিয়ে ঢাকা ইয়ার্ডের মাস্টার মো: শফিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, এখন পর্যন্ত এখানে কাজ করতে গিয়ে পাঁচজন মারা গেছেন। ৩০ থেকে ৩৫ জন মানুষ আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেছেন। অনেকে আহত হওয়ার পরে সুস্থ হয়ে আবার ফিরে আসেন কাজে, কিন্তু সেই শ্রমিক তার যে কাজ সে কাজ না করে অন্য কাজ করেন, ফলে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি।

ঢাকা রেল ইয়ার্ড

রেতিনি আরো বলেন, কোন শ্রমিক আহত হলে তাকে রেলের হাসপাতালে নেওয়া হয়। এরপর তার উন্নত চিকিৎসার জন্য অন্য কোথাও স্থানান্তর করা হয়, এ সময় চিকিৎসার খরচ বহন করতে হয় ওই শ্রমিককেই। এমন অবস্থায় এই ঝুঁকিপূর্ণ কাজের জন্য শ্রমিকদের ঝুঁকি ভাতা প্রয়োজন এবং সাপ্তাহিক ছুটি প্রয়োজন। যেখানে ১২০ দিন সাপ্তাহিক ছুটি থাকার কথা সেখানে আমরা পাই মাত্র ১০ দিন।

ইয়ার্ডে কর্মরত আব্দুল্লাহ আল মাসুদ নামে এক শ্রমিক বার্তা২৪.কমকে বলেন, দিনরাত আমরা ঝুঁকি নিয়ে কাজ করে থাকি। এই কাজ করতে যেকোনো সময় আমাদের দুর্ঘটনা ঘটতে পারে।

আরেক শ্রমিক হুমায়ুন কবির বার্তা২৪.কমকে অভিযোগ করে বলেন, এমনিতেই লোকবল সংকট। তারপরে অত্যন্ত ঝুঁকিপূর্ণ কাজ করার ফলে যখন কোনো শ্রমিক দুর্ঘটনার শিকার হন তখন আমাদের কষ্ট আরো বেড়ে যায়। এমন অবস্থায় লোকবল বাড়িয়ে আমাদের ঝুঁকি ভাতা দেওয়ার দাবি জানাচ্ছি কর্তৃপক্ষের কাছে।

সার্বিক বিষয় নিয়ে কমলাপুর রেলস্টেশনের স্টেশন ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক বার্তা২৪.কমকে বলেন, যাত্রীদের নিরাপদ এবং আরামদায়ক ভ্রমণের জন্য ইয়ার্ডে কর্মরত শ্রমিকরা দিনরাত কাজ করে যাচ্ছেন। সবাই মিলে আমরা চেষ্টা করছি নিরাপদে এবং সঠিক সময়ে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দিতে। যেসব শ্রমিকরা ঝুঁকি নিয়ে কাজ করেন তাদের জন্য সুযোগ-সুবিধা আরও বাড়ানো উচিত।

এ সম্পর্কিত আরও খবর