পদ্মা সেতুর ৩.৪৫ কিলোমিটার দৃশ্যমান

ঢাকা, জাতীয়

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.ঢাকা | 2023-08-19 14:59:31

বহুমুখী পদ্মা সেতু থেকে: পদ্মা সেতুর জাজিরা প্রান্তের ৩১ ও ৩২ নাম্বর পিলারের ওপর ২৩ তম স্প্যান বসানো হয়েছে আজ রোববার (২ ফেব্রুয়ারি)। দুপুর নাগাদ স্প্যান বসানোর কাজ শেষ হয়েছে। যার ফলে পদ্মা সেতুর ৩.৪৫ কিলোমিটার দৃশ্যমান হল।

২৩তম স্প্যান বসানোর কাজ শেষ হওয়ার বিষয়ে বার্তা২৪.কমকে নিশ্চিত করেছে পদ্মা সেতু প্রকল্পের উপসহকারী প্রকৌশলী হুমায়ুন কবির।

সরেজমিনে দেখা যায় , নির্ধারিত পিলারের ওপর স্প্যানটি বসানোর জন্য মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ক্রেনের মাধ্যমে স্প্যানটি সকাল ১০টার দিকে আনা হয়। স্প্যানটি পিলারের নিকট আনার চার ঘণ্টা পর এটি ৩১ ও ৩২ নাম্বার পিলারের ওপর বসতে সক্ষম হয় পদ্মা সেতু প্রকল্পের কর্তৃপক্ষ।

দ্রুত গতিতে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ, ছবি: বার্তা২৪.কম

এদিকে করোনা ভাইরাসের প্রভাবে পদ্মাসেতুর কাজে ধীর গতির কোন বিষয় লক্ষ করা যায়নি। পুরোদমে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ। এখন পর্যন্ত পদ্মা বহুমুখী সেতুর নির্মাণ কাজ ৮৫ দশমিক ৫০ শতাংশ এবং নদীশাসনের কাজ ৬৬ শতাংশ শেষ হয়েছে। আর পুরো প্রকল্পের ৭৬ দশমিক ৫০ শতাংশ কাজ শেষ হয়েছে।

দেশের অন্যতম বৃহত্তম গুরুত্বপূর্ণ প্রকল্প পদ্ম সেতুতে পিলারের সংখ্যা ৪২টি। প্রতিটি পিলারের রাখা হয়েছিল ছয়টি পাইল। একটি থেকে আরেকটি পিলারের দূরত্ব ১৫০ মিটার। এই দূরত্বের লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়েই সেতু নির্মিত হচ্ছে। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসানো হবে। স্প্যানের অংশগুলো চীন থেকে তৈরি করে বাংলাদেশে আনা হয়।

দৃশ্যমান পদ্মা সেতুর ৩.৪৫ কিলোমিটার, ছবি: বার্তা২৪.কম 

দ্বিতল পদ্মা সেতুর মোট দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। এই বছরের জুলাই মাস নাগাদ সকল স্প্যান বসানো শেষ হয়ে যাবে এবং আগামী বছরের জুলাই মাস নাগাদ পদ্মা সেতুর ওপর দিয়ে যান চলাচল করবে বলে জানা গেছে। একই সঙ্গে বেশিরভাগ পিলার প্রস্তুত হওয়ার ফলে চলতি বছর প্রতি মাসে তিনটি করে স্প্যান বসানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কিন্তু জানুয়ারি মাসে দুটি স্প্যান বসানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর