নির্বাচনী পোস্টার সরবে কবে?

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:31:49

শেষ হলো বহুল প্রতিক্ষিত ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন। প্রত্যাশিত জয়ে ঢাকাবাসী পেল দুই অভিভাবক। ঢাকা দক্ষিণে নতুন মুখ, উত্তরে পুননির্বাচিত মেয়র। একজন সংসদ সদস্য ছেড়ে মেয়র আরেকজন ব্যবসায়ী নেতা থেকে মেয়র।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস প্রথমবারের মতো ঢাকা দক্ষিণের অভিভাবক বা নগরপিতার আসনে বসতে যাচ্ছেন। অন্য দিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আতিকুল ইসলাম দ্বিতীয় মেয়াদে পুরনো চেয়ারেই বসতে যাচ্ছেন।

দুই মেয়রেরই প্রতিশ্রুতির মধ্যে অন্যতম ছিল পরিচ্ছন্ন ঢাকা গড়ার। এরইমধ্যে নগরীতে প্লাস্টিকে মোড়ানো পোস্টারের কারণে ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন মেয়র প্রার্থী ও কাউন্সিলররা। পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর এসব পোস্টার এখন নগরবাসীর জন্য গলার কাঁটা।

ভোটের মাধ্যমে ১ ফেব্রুয়ারি নির্বাচন প্রক্রিয়ার সমস্ত ধাপ সম্পন্ন হয়েছে। এখন গেজেট প্রকাশের পর শপথ গ্রহণের মাধ্যমে নিজ নিজ দায়িত্ব বুঝে নেবেন তারা। তবে সেজন্য অপেক্ষা করতে হবে আরও কিছু দিন। কেননা স্থানীয় সরকার আইন (সিটি করপোরেশন) অনুযায়ী পূর্বের মেয়রদের মেয়াদ ৫ বছর পূর্ণ হবে আগামী ১৭ মে। সে হিসেবে তার আগে শপথ গ্রহণ করলেও দায়িত্ব বুঝে পেতে সময় লাগতে পারে।

তবে যেহেতু নতুন মেয়র নির্বাচিত হয়েছেন সেক্ষেত্রে গেজেট প্রকাশের পর শপথ নিয়ে চেয়ারে বসলেও অবাক হওয়ার কিছু থাকবে না। চেয়ারে যেদিনই বসুক না কেন নগর গোছানোর দায়িত্ব তাদের কাঁধেই। সেজন্য পরিচ্ছন্ন নগরী গড়ার যে প্রতিশ্রুতি সেটা কত দিনের মধ্যে সম্ভব হবে তা নির্ভর করছে তাদের ইচ্ছা শক্তির ওপর।

ঢাকা সিটি করপোরেশন
এলাকাবাসীর দাবি যত দ্রুত সম্ভব এই পোস্টারগুলো অপসারণ করা, ছবি: বার্তা২৪.কম

এদিকে, নির্বাচনী প্রচারণার কারণে অলি-গলিতে, পাড়া-মহল্লায় যে নির্বাচনী পোস্টার শোভা পাচ্ছে সেগুলো কত দ্রুত সরবে তা নিয়ে উদ্বিগ্ন সাধারণ মানুষজন। নির্বাচনের কারণে এতোদিন সাধারণ জনগণ সব মেনে নিলেও ভোট শেষ হওয়ার সঙ্গে সঙ্গে এসব পরিষ্কারের পক্ষে মত দিচ্ছেন সাধারণ মানুষরা। এছাড়া, দীর্ঘদিন ঝুলে থাকা ও টাঙানো পোস্টারগুলো নষ্ট হয়ে ছিঁড়ে পড়ছে। এতে রাস্তাঘাট আরও নষ্ট হচ্ছে।

মোহাম্মদপুর এলাকার বাসিন্দা আবু হোসেন বার্তা২৪.কম-কে বলেন, ভোটতো শেষ। উচিত ছিল ভোটের পরদিন (রোববার) সকালেই পুরো শহরের পোস্টার নামিয়ে পরিচ্ছন্ন করা। নির্বাচনের আগে সবাই প্রতিশ্রুতি দিয়েছেন পরিচ্ছন্ন নগরী গড়ার। এখন সেই প্রতিশ্রুতির প্রথম কাজ হবে যতদ্রুত সম্ভব শহরকে পরিস্কার করা।

পোস্টার অপসারণের বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা খন্দকার মিল্লাতুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, আমাদের টিম রোববার ভোর থেকে কাজ শুরু করেছে। আমাদের টার্গেট ৩ দিনের মধ্যে সমস্ত পোস্টার ক্যাম্প অফিস অপসারণ করা। তবে প্লাস্টিকের পোস্টারগুলো ধ্বংসের বিষয়ে বলেন, ‘আমরা মাতুয়াইল ডাম্পিং স্টেশনে মাটি চাপা দেওয়ার চেস্টা করব।’

তবে ডিএনসিসি এলাকায় পোস্টার অপসারণ শুরু হয়েছে বলে জানিয়েছেন সেখানকার জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন। তিনি বলেন, ‘আজ (রোববার) সকালে আমাদের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ অফিসের একটি টিম নবনির্বাচিত মেয়রকে ফুলেল শুভেচ্ছা জানাতে গেলে পোস্টারের বিষয়টি নব নির্বাচিত মেয়র আতিকুল ইসলাম নিজেই উত্থাপন করেন। এ সময়, প্লাস্টিকে মোড়ানো পোস্টারগুলো রি-সাইকেলিং করারও প্রস্তাব দেন তিনি। সে জন্য উপায় খুঁজতে বলেছেন আমাদের। অন্যদিকে সকাল থেকে বিভিন্ন ওয়ার্ডে পোস্টার অপসারণ শুরু হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর