জলবায়ু মোকাবিলায় বাংলাদেশ-যুক্তরাজ্য যৌথভাবে কাজ করবে

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-30 16:08:17

ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেছেন, বর্তমান সময়ে জলবায়ু পরিবর্তনকে একটি সমস্যা হিসেবে দেখা হচ্ছে। বাংলাদেশ এবং যুক্তরাজ্য এটি মোকাবিলায় যৌথভাবে কাজ করতে পারে।

সোমবার (২৭ জানুয়ারি) ব্রিটিশ হাই কমিশনারের বাসভবনে কনফারেন্স অব দ্য পার্টিস (কপ-২৫) এর প্রাপ্তি এবং কপ২৬-এর উদ্দেশ্য নিয়ে আয়োজিত মতবিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সচিব জিয়াউল হাসান এনডিসি এতে বক্তব্য দেন। আসন্ন কপ২৬ এ বাংলাদেশ ও যুক্তরাজ্য কীভাবে একসঙ্গে কাজ করতে পারে তা নিয়ে আলোচনা হয়।

দ্য ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) এর বাংলাদেশ প্রতিনিধি জুডিথ হার্বার্টসন সমাপনী বক্তব্যে বলেন, বাংলাদেশে জলবায়ু পরিবর্তন রোধে ডিএফআইডি নতুন পরিকল্পনা করছে। জলবায়ু পরিবর্তন রোধে দুই দেশ তাদের অভিজ্ঞতা বিনিময় করতে পারে।

২০২০ সালের নভেম্বরে স্কটল্যান্ডের গ্লাসগোতে যুক্তরাজ্য এবং ইতালির যৌথ উদ্যোগে কপ-২৬ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে বিভিন্ন দেশ থেকে আসা প্রায় ৩০ হাজার প্রতিনিধি অংশ নেবেন।

দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ ও যুক্তরাজ্য একসঙ্গে কাজ করছে। ২০০৮ সাল থেকে দুই দেশ প্রায় ২৭ মিলিয়ন মানুষকে বিভিন্ন দুর্যোগে সহায়তা করেছে।

এ সম্পর্কিত আরও খবর