জাল নোট: নড়েচড়ে বসেছে প্রাইভেট ব্যাংক!

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 16:46:07

বেসরকারি ব্যাংকের কর্মকর্তারা বাজারে জাল টাকা ছড়াচ্ছেন, এমন খবরে নড়েচড়ে বসেছে ব্যাংকগুলো।

একাধিক ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পদক্ষেপ নেওয়ার আগেই ব্যাংকের সুনাম রক্ষার্থে অসাধু কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন তারা। প্রয়োজনে অসাধু কর্মকর্তাদের চাকরিচ্যুত করা এবং তাদের বিরুদ্ধে আইনের আশ্রয় নেবেন।

রোববার (১৯ জানুয়ারি) মাল্টিমিডিয়া নিউজপোর্টাল বার্তা২৪.কমে ‘জাল নোট বাজারে ছড়িয়ে দেন প্রাইভেট ব্যাংক কর্মকর্তারা’ এমন সংবাদ প্রকাশ হওয়ার পর ব্যাংকগুলোর এমন তৎপরতার কথা জানা যায়।

সংবাদটি প্রকাশ হওয়ার পর থেকেই রাজধানীর গুলশানে বার্তা২৪.কমের অফিসে একাধিক ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা যোগাযোগ করেন। দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের শনাক্ত করতে সহযোগিতা প্রত্যাশা করেন তারা।

জানা গেছে, জাল টাকা বাজারে ছড়ানো কর্মকর্তা ও ব্যাংকগুলো নিয়ে যে সমস্ত সংস্থা তদন্ত করছে তাদের সঙ্গেও যোগাযোগ করেছেন প্রাইভেট ব্যাংকের ঊর্ধ্বতনরা। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানের আগেই অসাধু কর্মকর্তাদের শনাক্ত ও চাকরিচ্যুত করতে চায় ব্যাংকগুলো।

অন্যদিকে শুধু ব্যাংক কর্মকর্তারাই নয়, সংবাদটি প্রকাশের পর যোগাযোগ করেছেন জাল টাকা নিয়ে বিপদে থাকা একাধিক ভুক্তভোগী। তারা ব্যাংকের নাম উল্লেখ করে জাল টাকা ছড়ানো হচ্ছে বলে অভিযোগ করেন।

ভুক্তভোগীদের মধ্যে একজন শেখ মোস্তফা কামাল বার্তা২৪.কমকে জানান, তিনি একটি প্রাইভেট ব্যাংক (নাম প্রকাশ করা হচ্ছে না) থেকে ৫০ হাজার টাকা তোলেন। ওই ৫০ হাজার টাকার ভেতরে এক হাজার টাকার দুটি জাল নোট পেয়েছেন।

নীল নামে আরেকজন ভুক্তভোগী জানান, গত মাসে একটি ব্যাংক থেকে ৩০ হাজার টাকা তোলেন। সেখানে তিনি ৫০০ টাকার দুটি জাল নোট পেয়েছেন।

সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বলছেন, যত দ্রুত সম্ভব এসব অসাধু ব্যাংক কর্মকর্তাদের আইনের আওতায় আনা হবে।

গত ৯ জানুয়ারি গভীর রাতে রাজধানীর কদমতলী থেকে এক লাখ ৯০ হাজার টাকার জাল নোটসহ শাহ আলম নামে এক ব্যক্তিকে আটক করে র‌্যাব। তার দেওয়া তথ্যের ভিত্তিতে পরে ১০ জানুয়ারি ধানমন্ডিতে অভিযান চালিয়ে সাইফুলকে আটক করা হয়। আটক দুজনকেই আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। আর জব্দ করা জাল টাকাগুলো মামলার আলামত হিসেবে আদালতে জমা দেওয়া হয়েছে।

এরপর শুক্রবার (১৭ জানুয়ারি) রাতে রাজধানীর কেরানীগঞ্জের হাসনাবাদ এলাকা থেকে ওই চক্রের আরেক সদস্য আবু তাহের সাগরকে (৪২) আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সাগর র‌্যাবকে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন বলে জানা গেছে।

জাল নোটসহ আটক হওয়া প্রতারকরা র‌্যাবকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, জাল নোট বাজারে ছড়ানোর কাজে সরাসরি জড়িত কয়েকটি প্রাইভেট ব্যাংকের কিছু অসাধু কর্মকর্তা।

র‌্যাব জানায়, এক থেকে দেড় মাসের মধ্যে বিপুল পরিমাণ জাল টাকা বাজারে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা ছিল ওই চক্রের। আর জাল নোট কারবারিদের এ কাজে সহযোগিতা করতেন বেসরকারি ব্যাংকের কতিপয় কর্মকর্তা। জাল টাকা তৈরির কারবারিরা লাখে ৩০ হাজার টাকা করে পেতেন। ২০০৪ সাল থেকে চক্রটি এভাবেই বাজারে জাল টাকা ছড়াচ্ছে।


এ সম্পর্কিত আরও খবর