নতুন বছরের ১৬ দিনে ফিরলেন দেড় হাজার সৌদি প্রবাসী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 12:05:03

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব থেকে আরও ১০৯ জন বাংলাদেশিকে দেশে ফিরতে হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) রাত ১১টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০৪ ফ্লাইটে তারা দেশে ফেরেন। এ নিয়ে এ বছরের ১৬ দিনে এক হাজার ৬১০ জন বাংলাদেশি দেশে ফিরলেন।

বরাবরের মতো বৃহস্পতিবারও ফেরত আসাদের মধ্যে প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে জরুরি সহায়তা দেওয়া হয়।

এদিকে পাঁচ বছর আগে শ্রমিক হিসেবে সৌদি আরব যান সিলেটের তালেব (৩০)। কিন্তু গত দুই মাস আগে সেখানে মানসিক ভারসাম্য হারান তিনি। বৃহস্পতিবার ফিরে আসা প্রবাসীদের মধ্যে ছিলেন তিনিও। মানসিকভাবে অসুস্থ থাকায় রাতে যোগাযোগ করে পরিবারের কাছে হস্তান্তর করা হয় তালেবকে।

অন্যদিকে মাত্র দুই মাস আগে নোয়াখালীর আজিম হোসেন গিয়েছিলেন সৌদি আরবে। পাসপোর্টে তিন মাসের ভিসা থাকা সত্ত্বেও পুলিশ তাকে গ্রেফতার করে। তিনি বলেন, বাজারে যাবার পথে পুলিশ আমাকে গ্রেফতার করে। গ্রেফতারের সময় পুলিশের সঙ্গে নিয়োগকর্তা (কফিল) কথা বলার পরও আমাকে দেশে পাঠানো হয়েছে।

সৌদি থেকে ফেরা প্রবাসীদের জরুরি সহায়তা দেওয়া হচ্ছে, ছবি: বার্তা২৪.কম

মুন্সিগঞ্জের রুহুল আমিন, কুমিল্লার ফিরোজ হোসেন ও মানিক, শরিয়তপুরের মিলন, যশোর জেলার মোসলেম উদ্দিন, বগুড়ার মেহেদি হাসান, গাজীপুরের রাজিবসহ ১০৯ বাংলাদেশি বেশিরভাগেরই এমন অবস্থা।

দেশে ফেরা কর্মীদের অভিযোগ, আকামা বানানোর জন্য কফিলকে (নিয়োগকর্তা) টাকা দেওয়া হালেও কফিল আকামা তৈরি করে দেননি। পুলিশের হাতে গ্রেফতার হওয়ার পর কফিলের সঙ্গে যোগাযোগ করলেও গ্রেফতারকৃত কর্মীদের দায়-দায়িত্ব নিচ্ছেন না তারা।

এসব বিষয়ে ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বার্তা২৪.কমকে জানান, ২০১৯ সনে ২৫ হাজার ৭৮৯ বাংলাদেশিকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে। নতুন বছরের শুরুর ১৬ দিনে এক হাজার ৬১০ জন বাংলাদেশি ফিরলেন দেশটি থেকে। ফেরত আসাদের বর্ণনা প্রায় একই রকম। প্রায় সবাই খালি হাতে ফিরেছেন। কয়েক মাস আগে গিয়েছিলেন এমন লোকও আছেন। তারা সবাই ভবিষ্যৎ নিয়ে এখন দুশ্চিন্তায়।

সৌদি থেকে ফিরেছেন মানসিক ভারসাম্যহীন তালেব, ছবি: বার্তা২৪.কম

শরিফুল হাসান গত বছরের পুরো পরিসংখ্যান দিয়ে জানান, প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে মোট ৬৪ হাজার ৬৩৮ কর্মী দেশে ফিরেছেন। এর মধ্যে সৌদি আরব থেকে ২৫ হাজার ৭৮৯ জন, মালয়েশিয়া থেকে ১৫ হাজার ৩৮৯ জন, সংযুক্ত আরব আমিরাত থেকে ছয় হাজার ১১৭ জন, ওমান থেকে সাত হাজার ৩৬৬ জন, মালদ্বীপ থেকে দুই হাজার ৫২৫ জন, কাতার থেকে দুই হাজার ১২ জন, বাহরাইন থেকে এক হাজার ৪৪৮ জন ও কুয়েত থেকে ৪৭৯ জন শূন্য হাতে ফিরেছেন যাদের পরিচয় ডিপোর্টি। 

এ মানুষগুলোর পাশে সবার দাঁড়ানো উচিত। ফেরত আসা প্রবাসীদের আমরা শুধু বিমানবন্দরে সহায়তা দিয়েই দায়িত্ব শেষ করছি না, তারা যেন ঘুরে দাঁড়াতে পারেন, সেজন্য কাউন্সিলিং, দক্ষতা প্রশিক্ষণ ও আর্থিকভাবেও পাশে থাকতে চাই। সরকারি ও বেসরকারি সংস্থা সবাই মিলে কাজটি করতে হবে, যোগ করেন তিনি।

শরিফুল হাসান বলেন, পাশাপাশি এভাবে যেন কাউকে শূন্য হাতে ফিরতে না হয়, সেজন্য রিক্রুটিং এজেন্সিকে দায়িত্ব নিতে হবে। দূতাবাস ও সরকারকেও বিষয়গুলো খতিয়ে দেখতে হবে। বিশেষ করে ফ্রি ভিসার নামে প্রতারণা বন্ধ করা উচিত।

এ সম্পর্কিত আরও খবর