প্রত্যেকটি সরকারি কলেজে ই-নথি চালু হবে: শিক্ষামন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:05:48

প্রত্যেকটি সরকারি কলেজকে ই-নথির আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দিপু মনি। তিনি বলেন, আমি একজন ই-নথি ব্যবহারকারী হিসেবে বলতে পারি তা আমার জীবনকে কতটা সহজ করে দিয়েছে।

সোমবার (১৩ জানুয়ারি) বিকেলে জাতীয় টিচার্স ট্রেনিং কলেজে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের (মাউশি) উদ্যোগে ই-নথি বিষয়ক 'এন্ড ইউজার' এবং 'বার্ষিক কর্মসম্পাদন চুক্তি' বিষয়ক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা জানান।

ই-ফাইল এর ইতিবাচক দিক উল্লেখ করে দিপু মনি বলেন, প্রত্যেক দিন আমার যত ফাইল পড়তে হয় এবং স্বাক্ষর করতে হয় এর একটি বিরাট অংশ যদি ই-নথিভুক্ত না হত, তবে আমার কাজ অনেক ধীর গতির হতো। দেশে বিদেশে যেখানেই থাকি না কেন, জরুরি কাজগুলো সাথে সাথে করে ফেলতে পারছি। সিদ্ধান্ত গ্রহণ ও তাৎক্ষণিক হয়ে যাচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, ই-ফাইল থাকলে কোনো কাজই আটকে থাকবে না। কারণ আমরা এর মাধ্যমে জানতে পারছি ফাইলটি কোথায় আছে। এর মাধ্যমে আমাদের কাজের গতি অনেক বেড়ে যাচ্ছে। তাই বলতে পারি এই ডিজিটাল পদ্ধতিটি আমাদের জীবনকে অনেকটা সহজ করে দিয়েছে।

ডিজিটাল বাংলাদেশে অনেক কর্মমুখর হবে উল্লেখ করে তিনি বলেন, আমাদের কোনো কাজ আটকে থাকবে না। এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার বিষয়টি দৃঢ় হবে। কাজেই এর অনেক ইতিবাচক দিক রয়েছে। তাই আমরা সবাই মিলে এই কাজটি সঠিকভাবে দেখব এবং প্রশিক্ষণ নেব। অনেক সময় প্রযুক্তির অনেক বিড়ম্বনা থাকে। তারপরও জিনিসটি অনেক ইতিবাচক এবং কার্যকর, যার ব্যবহার আমাদের সকলকে করতে হবে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, প্রত্যেকটি কলেজ যদি ই পদ্ধতির আওতায় আসে তবে ঢাকায় এসে কাগজে-কলমে মাউশিতে এবং আমাদের মন্ত্রণালয়ে লিখিত দেওয়ার যে জটিলতাগুলো ছিলো, এই সমস্যা আর থাকবে না বলে আশা করছি। ই-নথি যেটা বর্তমানে প্রচলিত আছে সেটাও বেশ চমৎকারভাবে কাজ করছে। তবে সমস্ত কলেজ যখন এর আওতায় আসবে তখন কাজে আরো গতি আসবে বলেও আশা করছি। এবং ভোগান্তি কমে যাবে।

এ সময় মাউশি'র মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক জানান, ৩২৭টি সরকারি কলেজ এবং ২৫ হাজার শিক্ষক-কর্মকর্তারা যেকোনো কাজের জন্য সরাসরি ই-ফাইল সুবিধা ভোগ করতে পারবেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক এর সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সচিব মো. মাহবুব হোসেন‌, শিক্ষা অতিরিক্ত সচিব অরুনা বিশ্বাস এবং বিভিন্ন কলেজের অধ্যক্ষরা।

এ সম্পর্কিত আরও খবর