শুরু হলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 07:34:00

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে শুরু হলো অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। চলচ্চিত্র প্রেমীদের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ৭৮টি দেশের ২২০টি চলচ্চিত্র নিয়ে এই উৎসব।

বর্ণাঢ্য এই চলচ্চিত্র উৎসবে ১১৭টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এবং ১০৩টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র বিভিন্ন ভেন্যুতে নয় দিনব্যাপী প্রদর্শিত হবে।

শনিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে এ উৎসবের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ১১-১৯ জানুয়ারি পর্যন্ত চলবে এ উৎসব ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে অন্যান্য দেশের বিভিন্ন জনপ্রিয় চলচ্চিত্রের সঙ্গে তাল মিলিয়ে আমাদের দেশের চলচ্চিত্রও উন্নতির পথে অগ্রসর হচ্ছে। এই চলচ্চিত্র উৎসবটি দেশের চলচ্চিত্র নির্মাতাদের কাজ বহির্বিশ্বের কাছে তুলে ধরার দারুন সুযোগ তৈরি করে দিয়েছে।

পুরোনো চলচ্চিত্রের স্মৃতিচারণ করে তিনি বলেন, মুখ ও মুখোশ বাংলাদেশের প্রথম চলচ্চিত্র যার কাহিনী আমি এখনো স্মরণ করতে পারি। এছাড়া জীবন থেকে নেওয়া, শঙ্খচিল, লালসালু, অশনী সংকেতসহ বিভিন্ন চলচ্চিত্র আমার পছন্দের তালিকায়। এগুলো সামাজিক বিভিন্ন সমস্যাকে আমাদের সামনে তুলে ধরে। এই চলচ্চিত্রগুলো দেখে দেখে আমরা জীবনকে গভীরভাবে উপলব্ধি করতে পারি।

অনুষ্ঠানের সূচনালগ্নে নৃত্য পরিবেশন করা হয়

এসময় তিনি চলচ্চিত্র কলাকুশলীদের প্রতি রোহিঙ্গাদের জীবন নিয়ে চলচ্চিত্র‌ নির্মাণের আহ্বান জানান। একইসঙ্গে প্রতিটি জেলায় বর্তমানে একটি উন্নতমানের প্রেক্ষাগৃহ স্থাপন করা উচিত বলেও উল্লেখ করেন তিনি।

মুজিব বর্ষের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, মুজিব বর্ষ উপলক্ষেও নতুন নতুন চলচ্চিত্র তৈরি হচ্ছে। মুজিব বর্ষে ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় একটি চলচ্চিত্র তৈরি করা হয়েছে যা আগামী ১৭ মার্চ উদ্বোধন করা হবে। এটি সমগ্র দেশসহ বিশ্বের বিভিন্ন স্থানে প্রদর্শিত হবে।

অনুষ্ঠানের সভাপতি পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম বলেন, চলচ্চিত্রের মাধ্যমে মানুষ বিভিন্ন অভিজ্ঞতা অর্জন করে, যার মাধ্যমে তাদের বাস্তব জীবনের চিন্তা ধারার মধ্যে যোগসূত্র তৈরি করতে পারে।

এর আগে অনুষ্ঠানের সূচনালগ্নে মণিপুরি নৃত্য ও অন্যান্য নৃত্য পরিবেশ করা হয়।

বক্তব্য শেষে এবারের উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র উইন্ডো ‘টু দ্য সি’ প্রদর্শিত হয়। স্পেন ও গ্রিসের যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্রটি পরিচালনা করেছেন মিগুয়েল অ্যাঞ্জেল জিমেনেজ।

চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে আগামী ১২ ও ১৩ জানুয়ারি ২০২০ তারিখে চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক ‘ষষ্ঠ ঢাকা আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স’ অনুষ্ঠিত হবে। ঢাকা ক্লাবের ২য় তলায় এই কনফারেন্সটি প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে। এছাড়া কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তন ও প্রধান মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, অঁলিয়াস ফ্রাঁসেজ মিলনায়তন, মধুমিতা সিনেমা হল ও স্টার সিনেপ্লেক্সে পর্যাক্রমে প্রদর্শিত হবে চলচ্চিত্রগুলো।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এশিয়ান প্রতিযোগিতা বিভাগের জুরি জোয়ানা কস-ক্রাউজে এবং চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল সহ চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন কলাকুশলীরা।

এ সম্পর্কিত আরও খবর