'ইশরাক কোন যোগ্যতায় মনোনয়ন পেয়েছে'

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 12:50:24

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী কোন যোগ্যতায় দলের মনোনয়ন পেয়েছেন সেই প্রশ্ন তুলেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার (৫ জানুয়ারি) সচিবালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংকালে তিনি এ প্রশ্ন তোলেন।

তথ্যমন্ত্রী বলেন, আমি প্রশ্ন করতে চাই ইশরাক সাহেব কোন যোগ্যতায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র পদে মনোনয়ন পেয়েছেন? তিনি কি রাজনীতি করেছেন? বিএনপির প্রয়াত নেতা সাদেক হোসেন খোকার ছেলে সেই যোগ্যতা থাকে মনোনয়ন দেওয়া হয়েছে। তাবিথ আউয়াল তার বাবা বিএনপির ভাইস চেয়ারম্যান সেই যোগ্যতায় তাকে প্রথমবার মনোনয়ন দেওয়া হয়েছিল, এবারও তাই করা হয়েছে।

তিনি বলেন, মির্জা ফখরুল ইসলামের দল বিএনপি পরিবারতন্ত্রের প্রধান পৃষ্ঠপোষক। পরিবারতন্ত্রের মধ্যে বসে মির্জা ফখরুল ইসলাম সাহেব যে কথাটি বলেছেন সেটি তার বেলায় প্রযোজ্য এবং তার দলের বেলায়ই প্রযোজ্য।

তিনি আরো বলেন, বেগম খালেদা জিয়া নিজেই তার দলের মধ্যে পুরোপুরি পরিবারতন্ত্র চালু করেছেন। তিনি তার বোন খুরশীদ জাহান হককে প্রথমে তাকে মহিলা দলের নেতৃত্ব দেন, পরে তাকে দলের ভাইস চেয়ারম্যান বানান। পরবর্তীতে তাকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব দেন। তার ভাই সাঈদ এস্কান্দারকে এমপি বানান এবং দলের বিশেষ সম্পাদক বানান।

তথ্যমন্ত্রী বলেন, তার আরেক ভাই শামীম এস্কান্দার কোনো গুরুত্বপূর্ণ পদে না থাকলেও বিমানের ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে সবকিছু তিনি দেখতেন। বেগম খালেদা জিয়ার আর একজন বোন আছেন তিনি ব্রুনাইতে থাকেন। সেই বিউটি আপার ছেলে সাইফুল ইসলাম ডিউককে ২০০১ সালে ক্ষমতায় আসার পর বেগম খালেদা জিয়া প্রধানমন্ত্রীর একান্ত সচিব বানান। এই পদে থেকে ডিউক সাহেব নিজে যেমন ক্ষমতার অপব্যবহার করেছেন তেমনি বিভিন্ন অপকর্মমূলক ঘটনা সৃষ্টি করেছেন।

হাছান মাহমুদ বলেন, খালেদা জিয়ার ছেলে তারেক রহমান, আমরা একদিন হঠাৎ শুনলাম তাকে সিনিয়র ভাইস চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে। এখন বিএনপির চেয়ারম্যান হচ্ছেন খালেদা জিয়া আর ভারপ্রাপ্ত চেয়ারম্যান হচ্ছেন খালেদা জিয়ার পুত্র তারেক রহমান।

তিনি বলেন, শুধু এখানেই তাদের পরিবারতন্ত্র সীমাবদ্ধ নেই। নিতাই রায় চৌধুরীর মেয়ে নিপুন রায় চৌধুরী বাবা-মেয়ে দুজনই বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য। গয়েশ্বর বাবু তিনি নিজে বিএনপির স্থায়ী কমিটির সদস্য, তার ছেলে কেন্দ্রীয় কমিটির সদস্য। মির্জা আব্বাস বিএনপির স্থায়ী কমিটির সদস্য, তার স্ত্রী কেন্দ্রীয় মহিলা দলের সভাপতি।

তথ্যমন্ত্রী আরও বলেন, পরিবার তন্ত্রের মধ্যে বসে মির্জা ফখরুল ইসলাম সাহেব আওয়ামী লীগের বিষয়ে যে পরিবারতন্ত্রের অভিযোগ তুলেছেন তা তার নিজের দলের বেলায় প্রযোজ্য। আমাদের দলে কাউকে কোনো পারিবারিক কারণে পদ দেওয়া হয়নি।

এ সম্পর্কিত আরও খবর