৩ ডিগ্রি কমতে পারে তাপমাত্রা, বাড়বে শীতের তীব্রতা

ঢাকা, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 11:04:40

গত তিনদিন ধরে দেশের বিভিন্ন স্থানে হচ্ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। বোরবারও (৫ জানুয়ারি) বিভিন্ন স্থানে বৃষ্টি অব্যাহত থাকতে পারে। তবে দিনশেষে কমতে পারে তাপমাত্রা। এতে বাড়বে শীতের তীব্রতা। এমনই আভাস দিয়েছে আবহাওয়া অফিস।   

আবহাওয়া অফিস বলছে, রোববার যশোর, চট্টগ্রাম ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু'এক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। সন্ধ্যার পর তাপমাত্রা কমতে পারে ১-৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার (৬ জানুয়ারি) ঢাকাসহ দেশের উত্তরাঞ্চলে তাপমাত্রা আরও কমতে পারে। এতে জেঁকে বসতে পারে শীত।

শনিবার (৪ জানুয়ারি) দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত হাওয়ায় শীতের তীব্রতা কম ছিল। এ দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে, ১২ ডিগ্রি সেলসিয়াস। আর দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ২৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ২৩.৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। তবে সন্ধ্যার পর হিমেল হাওয়ার সঙ্গে শীত কিছুটা বাড়তে থাকে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, রোববার ঢাকা ও এর পাশাপাশের এলাকা এবং উত্তরাঞ্চল থেকে মেঘ সরে যাওয়ায় বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে দেশের দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি ধরনের বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রংপুর বিভাগসহ দেশের বেশ কিছু অঞ্চলে শৈত্যপ্রবাহ প্রবেশ করতে পারে। পূর্বাভাস অনুযায়ী দুই থেকে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে গেলে এ মাসে শীতের তীব্রতা বাড়বে।

তিনি আরও বলেন, আগামী দু'দিনে অন্যান্য অঞ্চলেও বৃষ্টিপাতের প্রবণতা কমে আসবে। রাতের তাপমাত্রা আরো হ্রাস পেতে পারে। এর ফলে ডিসেম্বরের চেয়ে এ মাসে সারাদেশে শীতের তীব্রতা বাড়তে পারে।

এ সম্পর্কিত আরও খবর